Saturday, June 15, 2024
দেশ

লাদাখ সংঘর্ষের ৭২ ঘণ্টা পরে ১০ ভারতীয় সেনাকে মুক্তি দিল চিন

নয়াদিল্লি: সোমবার রাতে পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় সংঘর্ষে শহিদ হয়েছেন ২০ জন ভারতীয় জওয়ান। কমপক্ষে ৭৬ জন ভারতীয় সেনা আহত হন। সোমবার রাতে ১০ জন জওয়ানকে  আটক করেছিল চিন। কূটনৈতিক এবং সামরিক পর্যায়ে দীর্ঘ আলোচনার পর ১০ জন সেনা  জওয়ানকে ছেড়ে দিল চিন।

এক সেনা আধিকারিক জানিয়েছেন, বৃহস্পতিবার সন্ধ্যায় কমপক্ষে দু’জন অফিসার-সহ ১০ জন জওয়ান ভারতে ফিরে এসেছেন। তারপর তাঁদের স্বাস্থ্য পরীক্ষার জন্য পাঠানো হয়েছে এবং তাঁদের বিভিন্ন প্রশ্ন জ্ঞিজাসা করেছেন আধিকারিকরা। তবে সরকারি ভাবে এই বিষয়ে কিছু বলা হয়নি।

সংঘর্ষের পর মঙ্গলবার থেকে ভারত ও চিনের মেজর জেনারেল পর্যায়ের বৈঠক হয়। গালওয়ান উপত্যকায় প্যাট্রোল পয়েন্ট ১৪-র কাছে তিন দফার বৈঠক হয়। এই বৈঠকেই ১০ জন ভারতীয় জওয়ানকে ছাড়ার বিষয়টি নিয়ে সমাধানসূত্র বের করা হয়। বৃহস্পতিবার তৃতীয় দফার বৈঠকে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেন কারুতে সদর দফতর থাকা ৩ ইনফ্র্যান্টি ডিভিশনের কম্যান্ডার মেজর জেনারেল অভিজিৎ বাপত।

উল্লেখ্য, ১৯৬২ সালের যুদ্ধে শেষবার ভারতীয় জওয়ানদের আটক করেছিল চিন। ১৯৬২-এর যুদ্ধে ভারতের ৪২,৭৩৫ বর্গ কিলোমিটার এলাকা দখল করে নেয় চিন৷ শহিদ হন ১,৩৮৩ জন ভারতীয় সেনা। আহত হন ১,০৪৭ জন। ১,৬৯৬ জন জওয়ান নিখোঁজ হন৷ চিনের হাতে বন্দি হন ৩,৯৬৮ জন সেনা। তার ৫৮ বছর পর ভারতীয় জওয়ানদের আটক করল চিনা সেনা।

প্রসঙ্গত, ১৯৭৫ সালের পর গত ১৫ জুন রাতে প্রথমবার চিনের সঙ্গে সংঘর্ষে প্রাণ হারালো ভারতীয় সেনা জওয়ানরা। ৪৫ বছর আগে অরুণাচল প্রদেশে ৪ সেনা জওয়ান প্রাণ হারিয়েছিল।