Friday, April 12, 2024
আন্তর্জাতিক

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারকে সমর্থন ভারতের !

নতুন করে রোহিঙ্গা সঙ্কট নিয়ে বিশ্বজুড়ে উদ্বেগের মধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গত মঙ্গলবার দুই দিনের সফরে মিয়ানমার গিয়েছেন। মঙ্গলবার বিকালে নরেন্দ্র মোদী মিয়ানমারের রাজধানী নেপিদোতে পৌঁছান। এরপর তিনি মিয়ানমারের প্রেসিডেন্ট থিন কিয়াওয়ের সঙ্গে বৈঠক করেন।

সফরের দ্বিতীয় দিনে নোবেলজয়ী নেত্রী অং সান সু চির সঙ্গে বৈঠকে ভারতের প্রধানমন্ত্রী রাখাইনের সাম্প্রতিক সহিংসতার ঘটনায় মিয়ানমারের পাশে থাকবেন বলে জানান। একই সাথে রাখাইন সহিংসতায় উদ্বেগ প্রকাশ করেন তিনি। বিবিসি

এর আগে বিজেপি সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরেন রিজুজু ঘোষণা করেন, ভারতে বসবাসরত ৪০ হাজার রোহিঙ্গার সবাইকে বহিষ্কার করা হবে। যদিও ভারতে রোহিঙ্গাদের মধ্যে ১৬ হাজার জাতিসংঘ নিবন্ধিত শরণার্থী, তবুও রিজুজু বলেন, “জাতিসংঘের নিবন্ধনের কোনো অর্থ নেই। আমাদের কাছে ওরা সবাই অবৈধ। ”

প্রসঙ্গত উল্লেখ্য, গত ২৫ আগস্ট থেকে মিয়ানমারের রাখাইন রাজ্যে শুরু হওয়া সহিংসতায় প্রায় ৭৩ হাজার মানুষ জীবন বাঁচাতে দেশ ছাড়েন। জাতিসংঘের সহায়তা কর্মীদের হিসাব অনুযায়ী গত ১০ দিনে ৯০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছেন। এ ছাড়াও অনুপ্রবেশের জন্য নো ম্যান্স ল্যান্ডে এখনও হাজার হাজার রোহিঙ্গা অবস্থান করছেন।

মিয়ানমারের সেনাবাহিনী রাখাইনের রোহিঙ্গা মুসলিমদের পাশাপাশি শত শত হিন্দুদের ওপরও নির্যাতন চালাচ্ছে বলে অভিযোগ। রোহিঙ্গাদের এই সংকটের সময় মিয়ানমারের অং সান সু চির সঙ্গে আলোচনা করতে মঙ্গলবার থেকে মিয়ানমার সফর করছেন মোদী।