Tuesday, June 18, 2024
দেশ

ভারত থেকে রোহিঙ্গাদের বের করে দেয়া হবেই : স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী

নয়াদিল্লি: স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরেন রিজিজু বলেছেন, ‘রোহিঙ্গা মুসলিমরা অবৈধ অনুপ্রবেশকারী, সেজন্য ওদের ভারত থেকে বের করে দেওয়া হবে।’

রিজিজু বলেন, ‘আইন তার নিজেস্ব পথে চলবে এবং আইন অনুসারেই অবৈধ শরণার্থীদের দেশ থেকে চলে যেতেই হবে।’ খবর পিটিআইয়ের।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী গত মঙ্গলবার নয়াদিল্লিতে নর্থ-ইস্ট ডেমোক্রেটিক অ্যালায়েন্সের এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের বলেন, ‘আন্তর্জাতিক সংগঠনগুলোকে বলে দিতে চাই, জাতিসঙ্ঘের মানবাধিকার কমিশনের আওতায় নথিভুক্ত হোক বা না হোক, রোহিঙ্গারা ভারতের চোখে অবৈধ অনুপ্রবেশকারী, আর আইনে যেহেতু ওরা বৈধ অভিবাসনকারী নয়, ওদের ভারত থেকে বের করে দেওয়া হবে।

শরণার্থী বহিষ্কার প্রসঙ্গে তিনি বলেন, ভারতই বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি উদ্বাস্তুকে আশ্রয় দিয়েছে, গ্রহণ করেছে, অতএব উদ্বাস্তুদের প্রতি কী করা উচিত, তা নিয়ে কেউ যেন তাকে উপদেশ না দেয়!

রিজিজু বলেন, রোহিঙ্গাদের বহিষ্কারের প্রক্রিয়া শুরু করতে ও অবৈধভাবে আসা শরণার্থীদের চিহ্নিত করতে সব রাজ্য সরকারকে নির্দেশ দেওয়া হয়েছে।

তারও আগে বিজেপি সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরেন রিজুজু ঘোষণা দেন, ভারতে বসবাসরত ৪০ হাজার রোহিঙ্গার সবাইকে বহিষ্কার করা হবে। যদিও ভারতে রোহিঙ্গাদের মধ্যে ১৬০০০ জাতিসংঘ নিবন্ধিত শরণার্থী, তবুও রিজুজু বলেন, ‘জাতিসংঘের নিবন্ধনের কোনো অর্থ নেই। আমাদের কাছে ওরা সবাই অবৈধ।’