Friday, June 14, 2024
দেশ

বাড়িতে শৌচাগার না থাকলে মার্কশিট পাবে না শিক্ষার্থীরা

দক্ষিণ দিনাজপুর: জনসাধারণকে সুস্থ ও স্বাস্থ্যকর পরিবেশ সম্পর্কে সচেতন করার লক্ষ্যে বাড়িতে শৌচাগার ব্যবহার না করলে কোন শিক্ষার্থীকে পরীক্ষার মার্কশিট দেয়া হবে না বলে জানিয়েছে দক্ষিণ দিনাজপুর জেলা শিক্ষা দফতর। সব জুনিয়র স্কুল, হাইস্কুল ও মাদ্রাসাগুলোকে এ সংক্রান্ত নির্দেশিকা পাঠিয়ে তা মেনে চলতে বলা হয়েছে।

নির্দেশিকায় বলা হয়েছে, অভিভাবকদের লিখিতভাবে জানাতে হবে বাড়িতে শৌচাগার আছে কিনা। যদি না থাকে, তা হলে কবে শৌচাগার তৈরি করবেন তাও লিখিত দিতে হবে। এর পরেই মিলবে মার্কশিট। এমন নির্দেশিকায় হতবিহ্বল অভিভাবকবৃন্দ। তারা বলছেন, এমন নির্দেশ শিক্ষা দফতর দিতে পারে না। শৌচাগারের সঙ্গে স্কুলের পরীক্ষার কী সম্পর্ক, তারা এ প্রশ্ন তোলেন।

এ প্রশ্নের জবাবে দক্ষিণ দিনাজপুরের অতিরিক্ত জেলা শাসক (শিক্ষা) কৃত্তিবাস নায়েক বলেন, ‘স্বচ্ছ ও সুস্থ সমাজের জন্য শৌচাগার করতে চাপ তৈরি করতেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। জেলা স্কুল পরিদর্শক নারায়ণ সরকার বলেন, ‘মিশন নির্মল বাংলা প্রকল্পকে ১০০ শতাংশ সফল করতে এ নির্দেশিকা।

উল্লেখ্য, দুই বছর আগেও জেলা প্রশাসন থেকে বিভিন্ন কার্যক্রমে এমন নির্দেশ দেয়া হয়েছিল। সেই সময় চাপে পড়ে অনেকেই তাদের বাড়িতে শৌচাগার নির্মাণ করেছিল।