Thursday, June 13, 2024
কলকাতা

রাজ্যের মুকুটে নয়া পালক, কেন্দ্রের রিপোর্টে প্রাথমিক শিক্ষায় দেশের সেরা বাংলা

কলকাতা ট্রিবিউন ডেস্ক: ফের রাজ্যের মুকুটে নয়া পালক। এবার প্রাথমিক শিক্ষায় (Primary Education) দেশের মধ্যে নজির গড়ল বাংলা (West Bengal)। কেন্দ্রের (Modi Govt) দেওয়া রিপোর্ট অনুযায়ী, দেশের মধ্যে প্রাথমিক শিক্ষা ব্যবস্থা সবথেকে বেশি উন্নত পশ্চিমবঙ্গে। শুক্রবার এই রিপোর্ট সামনে এসেছে। প্রধানমন্ত্রীর ইকোনমিক অ্যাডভাইসরি কাউন্সিলের রিপোর্ট পশ্চিমবঙ্গকে এই স্বীকৃতি প্রদান করেছে।

প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত শিক্ষার গুণগত মান বিবেচনা করে এই মূল্যায়ন করা হয়েছে। এক্ষেত্রে পাঁচটি বিষয়কে মানদণ্ড হিসেবে দেখা হয়। ওই পাঁচটি মানদণ্ড হল- শিক্ষাগত পরিকাঠামো, শিশুদের বিদ্যালয়মুখী করার ক্ষেত্রে সরকারের উদ্যোগ, শিশুদের মৌলিক স্বাস্থ্য, শিশুরা কতটা কী শিখছে তার মূল্যায়ন এবং প্রাথমিক শিক্ষা কেন্দ্র পরিচালনার পদ্ধতি।

কেন্দ্রের রিপোর্টে বলা হয়েছে, প্রাথমিক শিক্ষায় দেশের মধ্যে ১ নম্বরে বাংলা। নজিরবিহীন এই সাফল্যে উচ্ছাস প্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (West Bengal CM Mamata Banerjee)। এই খবর জানার পরে টুইট করে উচ্ছ্বাস প্রকাশ করেছেন তিনি। টুইটে মুখ্যমন্ত্রী লিখেছেন, বাংলার জন্য গর্বের মুহূর্ত। আমরা ‘Foundational Literacy & Numeracy Index’ এ দেশের মধ্যে শীর্ষস্থান অর্জন করেছি। এই কৃতিত্বের জন্য শিক্ষা বিভাগের সকল শিক্ষক, অভিভাবকদের অভিনন্দন জানাই।