Thursday, June 13, 2024
দেশ

১৮ বছরের ঊর্ধ্বে করোনা টিকার রেজিস্ট্রেশন করবেন কিভাবে জেনে নিন

কলকাতা: সেকেন্ড ওয়েভে করোনা ভারতে ভয়াবহ আকার ধারণ করেছে। লাগামছাড়া আক্রান্তের সংখ্যা নিয়ন্ত্রণ করতে টিকাকরণের উপর জোর দিচ্ছে সরকার। ১৮ থেকে ৪৫ বছর বয়সীদের করোনা টিকা নিতে CoWIN অ্যাপে নাম নথিভুক্ত করতে হবে। টিকা নিতে টিকাকেন্দ্রে গিয়ে নাম নথিভুক্ত করতে হবে না। বুধবার বিকাল ৪টে থেকে করোনা টিকার রেজিস্ট্রেশন শুরু হবে। রেজিস্ট্রেশন করার ধাপসমূহ-

CoWIN থেকে রেজিস্ট্রেশন: Cowin.gov.in, Aarogya Setu, UMANG App থেকে রেজিস্ট্রেশন করতে পারবেন। তাই Google Play Store এবং Apple App Store থেকে অ্যাপগুলি ডাউনলোড করে নিন। CoWIN অ্যাপ কাজ না করলে CoWIN পোর্টালে গিয়ে রেজিস্টার করুন। প্রথমেই CoWIN ওয়েবসাইট বা cowin.gov.in ইউআরএলটি ওয়েবসাইটে যান। Register/Sign in Yourself অপশনে ক্লিক করুন। তারপর মোবাইল নম্বর দিয়ে দিন এবং OTP নম্বর পাওয়ার অপশনটি ক্লিক করুন।

OTP নম্বর দিয়ে দিন এবং Enter অপশনে ক্লিক করুন। এরপরে Register For Vaccination পেজে ক্লিক করুন এবং আপনার সমস্ত ডিটেইলস দিয়ে দিন। যেমন: ফটো আউডি প্রুফ, নাম, লিঙ্গ এবং জন্ম তারিখ ও সাল। এরপর Register অপশনে ক্লিক করুন। Schedule An Appointment অপশন দেখতে পাবেন। Schedule Next অপশনে ক্লিক করুন। পিনকোড দিয়ে দিন এবং সার্চ বাটনে ট্যাপ করুন। যে কোনও একটি তারিখ এবং সময় বেছে নিন। তারপরে Confirm অপশনে ক্লিক করুন। যে কোনও একটি লগইন থেকে CoWIN ওয়েবসাইট, অন্তত চারজন সদস্যকে যোগ করানোর সুযোগ দেবে।

Aarogya Setu অ্যাপ থেকে রেজিস্ট্রেশন: স্মার্টফোন থেকে প্রথমে Aarogya Setu অ্যাপটি খুলুন এবং তার পরে হোমস্ক্রিন থেকে CoWIN ট্যাবে ক্লিক করুন। Vaccination Registration অপশনটি সিলেক্ট করুন এবং তার পরে ফোন নম্বর দিয়ে দিন। তার পরই OTP অপশন দেখানো হবে। সেখানে ক্লিক করুন। Verify অপশনে ক্লিক করুন ও OTP দিয়ে দিন। এবার আপনাকে নিয়ে যাওয়া হবে Registration of Vaccination পেজে। সমস্ত জরুরি তথ্য দিন। এর পরবর্তী ধাপগুলি CoWIN পোর্টালে রেজিস্ট্রেশনের মতোই। একই পদ্ধতি অবলম্বন করুন।