Tuesday, July 16, 2024
আন্তর্জাতিক

৩ সেপ্টেম্বরকে সনাতন ধর্ম দিবস ঘোষণা করলো আমেরিকার কেন্টাকি শহর

কলকাতা ট্রিবিউন ডেস্ক: তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিনের পুত্র উদয়নিধি স্ট্যালিনের (Udhayanidhi Stalin) সনাতন ধর্ম নিয়ে কুরুচিকর মন্তব্যে উত্তাল গোটা দেশ। এর মধ্যেই ৩ সেপ্টেম্বরকে সনাতন ধর্ম দিবস (Sanatan Dharma Divas) হিসেবে ঘোষণা করলেন আমেরিকার কেন্টাকির লুইসভিল শহরের মেয়র ক্রেইগ গ্রিনবার্গ। 

৩ সেপ্টেম্বর লুইসভিল শহরের একটি হিন্দু মন্দিরে ‘মহাকুম্ভ অভিষেকম’ অনুষ্ঠানে যোগ দেন ক্রেইগ গ্রিনবার্গ। এ সময় তাঁর সঙ্গে মন্দিরে উপস্থিত ছিলেন ডেপুটি মেয়র বারবারা। ওই মন্দিরে দাঁড়িয়েই ৩ সেপ্টেম্বরকে সনাতন দিবস হিসেবে ঘোষণা দেন ক্রেইগ গ্রিনবার্গ। 

এই ঘোষণার সময় মন্দিরে উপস্থিত ছিলেন আধ্যাত্মিক নেতা চিদানন্দ সরস্বতী, পরমার্থ নিকেতনের সভাপতি, ঋষিকেশ শ্রী শ্রী রবি শঙ্কর এবং ভগবতী সরস্বতী, পাশাপাশি লেফটেন্যান্ট গভর্নর জ্যাকলিন কোলম্যান, ডেপুটি চিফ অফ স্টাফ কেইশা ডরসি এবং আরও অনেক আধ্যাত্মিক নেতা এবং বিশিষ্ট ব্যক্তিরা।

আমেরিকার লুইসভিল শহরে বহু সনাতম ধর্মাবলম্বী মানুষ বসবাস করেন। এই শহরে রয়েছে অনেকগুলো মন্দির ও উপাসনাস্থল। সেখানেই তাঁরা উপাসনা করেন।

উল্লেখ্য, হিন্দু জনসংখ্যার নিরিখে বিশ্বে দশম স্থানে রয়েছে আমেরিকা। বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রের হিন্দু জনসংখ্যা ২.০৩ লাখ।