Tuesday, July 16, 2024
দেশ

করোনা বিধি মেনে ওড়িশায় খুললো স্কুল

ভুবনেশ্বর: করোনা পরিস্থিতির জেরে গতবছর থেকেই স্কুল-কলেজেের পঠন-পাঠন বন্ধ রয়েছে। আক্রান্তের সংখ্যা বাড়ায় এখনো দেশের বিভিন্ন রাজ্যে কড়া লকডাউন কোথাও আবার আংশিক লকডাউন চলেছে। কোথাও কোথাও সংক্রমণের হার কমায় লকডাউন শিথিল করা হয়েছে। এবার করোনা বিধি মেনে স্কুলে অফলাইনে ক্লাস চালু হল ওড়িশায়।

তবে সব ক্লাস নয়, কেবলমাত্র দশম ও দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীরা স্কুলে যেতে পারবেন। সোমবার থেকে রাজ্যের হাইস্কুল ও হায়ার সেকেন্ডারি স্কুল খুলে দেওয়া হল। সকাল ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত বিরতিহীন ভাবে ক্লাস চলবে। স্কুল ছুটির পর রোজ স্যানিটাইজ করতে হবে।

ওড়িশার স্কুল ও জনশিক্ষা দফতরের মন্ত্রী সমীর রঞ্জন দাস জানান, ছাত্রছাত্রীদের সামাজিক দূরত্ব বজায় রেখে ক্লাসে অংশগ্রহণ করতে হবে। বাধ্যতামূলকভাবে মাস্ক পরতে হবে। অফলাইন ক্লাসে অংশ নিতে ছাত্রছাত্রীদের পিতামাতার / অভিভাবকদের সম্মতি নেওয়া বাধ্যতামূলক।

সমীর রঞ্জন দাস জানান, অনলাইন ক্লাসের পাশাপাশি অফলাইন ক্লাসও চলবে। ছাত্রছাত্রীদের জন্য অফলাইন ক্লাস বাধ্যতামূলক নয়। যারা অফলাইনে ক্লাস করতে ইচ্ছুক অভিভাবকের সম্মতি নিয়ে তাঁরা স্কুলে আসতে পারে। হাজিরার নেওয়া হবে না। ছাত্রছাত্রীদের খাবার না নিয়ে যেতে পরামর্শ দেওয়া হয়েছে। ইতিমধ্যেই সিলেবাস কমিয়ে দেওয়া হয়েছে। পাশাপাশি, ক্লাসরুমে ফিজিক্যাল ট্রেনিং দেওয়া হবে না।

বিদ্যালয়ের টয়লেটগুলিতে পর্যাপ্ত সাবান ও জলের ব্যবস্থা করতে নির্দেশ দেওয়া হয়েছে। প্রতিটি শ্রেণিকক্ষে শিক্ষক, শিক্ষার্থী এবং কর্মীদের জন্য স্যানিটাইজার বাধ্যতামূলকভাবে রাখতে বলা হয়েছে।

উল্লেখ্য, ওড়িশায় গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১৬৩৭ জন। পজিটিভিটির হার প্রায় ২.১৯ শতাংশ। সেকারণেই স্কুল খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ১৬ আগস্ট থেকে নবম শ্রেণি এবং ১৫ সেপ্টেম্বর থেকে একাদশ শ্রেণির ক্লাস খুলতে পারে বলে আশা করা হচ্ছে।