Monday, July 22, 2024
রাজ্য​

নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনে চালু হলো ‘কোভিড সেফ হোম’

সোনারপুর: করোনার জেরে নাজেহাল অবস্থা গোটা দেশের। কঠিন পরিস্থিতিতে সহযোগিতার হাত বাড়িয়ে দিল নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন। সেখানে চালু হলো করোনা রোগীদের জন্যে সেফ হোম। ১২৫ শয্যা বিশিষ্ট ওই হোমের সূচনা হয় রবিবার। মিশনের প্রাক্তন ছাত্র তথা রাজ্যের মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় উদ্বোধন অনুষ্ঠানে হাজির ছিলেন।

মঙ্গলবার থেকে সেখানে করোনা রোগীরা ভর্তি হতে পারবেন। তবে এই কোভিড সেফ হোম কারা থাকবেন, সে বিষয়ে সিদ্ধান্ত নেবে স্থানীয় রাজপুর-সোনারপুর পুরসভা। মিশনের সেক্রেটারি স্বামী সর্বলোকানন্দ জানিয়েছেন, রোগী ভর্তি থেকে চিকিৎসা— সবটাই হবে রাজ্য স্বাস্থ্য দফতরের নিয়ম মেনে। এ বিষয়ে রামকৃষ্ণ মিশন কোনও সিদ্ধান্ত নেবে না। চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী, করোনা রোগীদের প্রোটিনযুক্ত আমিষ জাতীয় খাবারও দেওয়া হবে।

১২৫ বেডের এই সেফ হোমে থাকবে প্রাথমিক চিকিৎসা ও অক্সিজেনের ব্যবস্থা। কোনও করোনা রোগী গুরুতর অসুস্থ হয়ে পড়লে তাঁকে অন্যত্র স্থানান্তরিত করা হবে। এ প্রসঙ্গে সর্বলোকানন্দ বলেন, এখানে করোনা রোগীদের কোয়ারেন্টাইনে রাখার ব্যবস্থা করা হয়েছে। আইসোলেশনের পাশাপাশি কারও অক্সিজেনের দেওয়ার দরকার পড়লে দেওয়া যাবে। চিকিৎসকরা যদি মনে করেন, রোগীকে হাসপাতালে স্থানান্তরিত করতে হবে, তখন তাই করা হবে। সরকারি হাসপাতালে ভর্তির বিষয়টি স্বাস্থ্য দফতর দেখবে।

এই কোভিড সেফ হোমের প্রধান উদ্যোক্তা হল রামকৃষ্ণ মিশন ও স্থানীয় পুরসভা। তবে এটি পরিচালনার ক্ষেত্রে কলকাতার স্বেচ্ছাসেবী সংগঠন ‘মাই চিলড্রেন ফাউন্ডেশন’-সহ কয়েকটি বেসরকারি সংস্থা যুক্ত রয়েছে। এ ছাড়া নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের শুভানুধ্যায়ী ও প্রাক্তনীরাও সহযোগিতা করেছেন।