Monday, July 22, 2024
দেশ

কাশী বিশ্বনাথ মন্দিরে ৩৩৯ কোটি টাকার করিডর প্রকল্পের উদ্বোধন করলেন মোদী

কলকাতা ট্রিবিউন ডেস্ক: সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কাশী বিশ্বনাথ (Kashi Vishwanath Dham) করিডর প্রকল্পের উদ্বোধন করলেন। এই প্রকল্পের মাধ্যমে কাশী বিশ্বনাথ মন্দিরের সঙ্গে সরাসরি গঙ্গাঘাটের সংযোগ ঘটবে। এই প্রকল্পে ব্যয় হয়েছে ৩৩৯ কোটি টাকা। এই প্রকল্পের নাম দেয়া হয়েছে ‘ভব্য কাশী, দিব্য কাশী’। আসন্ন উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনের আগে এদিকে বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

সোমবার সকাল বারাণসী বিমানবন্দরে পৌঁছান প্রধানমন্ত্রী। সেখান থেকে হেলিকপ্টারে সম্পূর্ণানন্দ সংস্কৃত বিশ্ববিদ্যালয়ের হেলিপ্যাডে নামেন। তারপর কালভৈরব মন্দিরে যান। সেখানেই নয়া এই করিডরের উদ্বোধন করেন নরেন্দ্র মোদী।

জানা গেছে, ৩৯ কোটি টাকার এই প্রকল্পের প্রথম পর্যায়ে প্রায় ৫ লাখ স্কয়ার ফুট জায়গা জুড়ে তৈরি হওয়া ২৩টি ভবনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যার মধ্যে রয়েছে- যাত্রী সুবিধা কেন্দ্র, পর্যটন সুবিধা কেন্দ্র, ফুড কোর্ট, টিকিট কাউন্টার, সংগ্রহশালা, পূজার সামগ্রী কেনার দোকান।

এই প্রকল্পের আওতায় ৪০টি পুরনো মন্দির সংস্কার করা হয়েছে। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ দাবি করেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর তত্ত্বাবধানে এই বিশেষ প্রকল্পের মাধ্যমে কাশী বিশ্বনাথ মন্দির গোটা বিশ্বের কাছে ‘নতুন ধাম’ হিসাবে উপস্থাপিত হবে।

উল্লেখ্য, ২০১৯ সালের ৮ মার্চ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কাশী বিশ্বনাথ মন্দির এই প্রকল্পের শিলান্যাস করেছিলেন।