Friday, July 19, 2024
দেশ

‘বিদেশী ভূমিতে ভারতের সামরিক বিজয়’ বইটি প্রকাশিত হলো

কলকাতা ট্রিবিউন ডেস্ক: ১৭ মে, মেরিটাইম হিস্ট্রি সোসাইটির প্রতিষ্ঠাতা দিবস, ভারতীয় নৌবাহিনীর ওয়েস্টার্ন নেভাল কমান্ডের একটি একাডেমিক উদ্যোগ মুম্বাইয়ের নেভি নগরে পালিত হয়েছিল। ভাইস অ্যাডমিরাল এমএসপাওয়ার (অব.) দ্বারা মারাঠা নৌবাহিনীর সূচনা সম্পর্কে একটি স্মারক বক্তৃতা ছাড়াও, “বিদেশী ভূমিতে ভারতের সামরিক বিজয়” শিরোনামের একটি অনন্য বই প্রকাশিত হয়েছিল। বইটি লিখেছেন শ্রী ভেঙ্কটেশ রঙ্গন এবং প্রকাশ করেছেন সুব্বু পাবলিকেশন্স। ওয়েস্টার্ন নেভাল কমান্ডের ভাইস অ্যাডমিরাল দীনেশ কে ত্রিপাঠি, ফ্ল্যাগ অফিসার কমান্ডিং ইন চিফ সহ পশ্চিম নৌ কমান্ডের বিশিষ্ট ব্যক্তিরা আনুষ্ঠানিকভাবে এটি উন্মোচন করেন; ভাইস অ্যাডমিরাল সঞ্জয় ভাল্লা, চিফ অফ স্টাফ; ভাইস অ্যাডমিরাল এ আর কার্ভে, সদস্য প্রশাসনিক, সশস্ত্র বাহিনী ট্রাইব্যুনাল – মুম্বাই বেঞ্চ এবং এমএইচএস পৃষ্ঠপোষক এবং ভাইস অ্যাডমিরাল এমএস পাওয়ার।

বইটি তার ধরণের একটি অনন্য কাজ যা এই মিথকে উড়িয়ে দেয় যে হিন্দু রাজারা কখনও ভারত জয় করতে এবং বিদেশী দেশে সামরিক অভিযান পরিচালনা করার জন্য সাহস করেনি। বইটিতে প্রখ্যাত পাবলিক বুদ্ধিজীবী, আনন্দ রঙ্গনাথন এবং পাণ্ডিত ভাইস অ্যাডমিরাল এ আর কার্ভের মুখবন্ধ রয়েছে।

বইটি বিশদ বিবরণ দেয় যে 900 BCE থেকে 1680 CE এর মধ্যে, ভারতীয় শাসকদের দ্বারা উত্তাল সমুদ্র এবং সবচেয়ে শক্তিশালী পর্বত ছাড়িয়ে বহু দূরের বিদেশী ভূমিতে কমপক্ষে 21টি সামরিক অভিযান চালানো হয়েছিল। সেখানে, ভারতীয় নৌবহর এবং সেনাবাহিনী মানব ইতিহাসের কিছু শক্তিশালী সামরিক শক্তির সাথে সংঘর্ষে লিপ্ত হয়। মিথ-বাস্টিং বইটি এই অভিযানগুলির একটি রোমাঞ্চকর অথচ বাস্তব বিবরণ প্রদান করে এবং ঐতিহাসিক দৃষ্টিকোণ থেকে তারা “ভারতীয় কৌশলগত মানসিকতা” সম্পর্কে আমাদের কী বলে তা অন্বেষণ করে।

বইটিতে কভার করা বিজয় এবং অভিযানের মধ্যে রয়েছে চক্রবর্তী জয়ার প্যালেস্টাইন বিজয়, চন্দ্রগুপ্ত বিক্রমাদিত্যের পারস্য ও ট্রান্সক্সিয়ানা জয়, আল ফাও (ইরাক) তে চালুক্য পুলাকেশিন দ্বিতীয় দ্বারা রাশিদুন খিলাফতের পরাজয়; আরব, ইরাক, ইরানে প্রতিহার নাগভট্টের অভিযান, দক্ষিণ-পূর্ব এশিয়ায় পল্লব ও চোল বিজয়, পারমারসের তুর্কেস্তানে পাল্টা আক্রমণ, মৌর্য ও গহদাবালাদের ইউনান ও হান চীন জয় এবং আরও কিছু অজানা বিজয় ও অভিযান। বইটিতে বর্ণিত একটি আকর্ষণীয় অভিযান হল “ফ্রিডম অফ নেভিগেশন নৌ অভিযান” যা ছত্রপতি শিবাজি মহারাজের একদিকে ভারতে বন্দর এবং অন্যদিকে লোহিত সাগর এবং পারস্য উপসাগরের মধ্যে ইউরোপীয় এবং আরবদের বিরুদ্ধে পরিচালিত হয়েছিল। বইটির সমাপ্তি দুটি অধ্যায় বিভিন্ন উদ্দেশ্য বিশ্লেষণ করে, কৌশলগত এবং ঐতিহাসিক দৃষ্টিকোণ থেকে এই বিজয়গুলির অনন্য বৈশিষ্ট্য এবং ফলাফল। সমাপনী অধ্যায়টি বিশেষভাবে ভারতের সামরিক ইতিহাস সম্পর্কে বিদ্যমান মূল পৌরাণিক কাহিনীগুলিকে মোকাবেলা করে।

The book is available on Subbu publications at https://subbupublications.com/product/vr1-2/

তথ্যসূত্র: Bharat Voice