Friday, March 29, 2024
দেশ

১ লাখ ২ হাজার ভোটে জিতলেন যোগী আদিত্যনাথ

কলকাতা ট্রিবিউন ডেস্ক: উত্তরপ্রদেশ বিধানসভা ভোটে গোরক্ষপুর সদর থেকে বিরাট জয় পেলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। ১ লাখ ২ হাজার ভোটে জয়লাভ করেছেন তিনি। উত্তরপ্রদেশে ৬০ শতাংশ ভোট পেয়েছে বিজেপি। বিতর্কিত লখিমপুর খেরি, হাথরাস, উন্নাওতেও এগিয়ে বিজেপি।

যার ফলে একক সংখ্যাগরিষ্ঠতা পেয়ে দ্বিতীয়বার উত্তরপ্রদেশে ক্ষমতায় বসতে চলেছে বিজেপি। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে উত্তরপ্রদেশের বিধানসভা ভোটকে অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করা হচ্ছিল। রাজনৈতিক বিশ্লেষকরা এটিকে সেমিফাইনাল বলে অ্যাখা দিয়েছিলেন। উত্তরপ্রদেশে বিজেপির এই বিরাট জয় ২০২৪ এর লোকসভা নির্বাচনে বিজেপিকে বাড়তি অক্সিজেন জোগাবে বলে মনে করা হচ্ছে।

এদিন গণনার প্রথম রাউন্ড থেকেই এগিয়ে থাকেন যোগী আদিত্যনাথ। ১৯৯০ সালে বাড়ি ছেড়ে গোরক্ষপুরের গোরক্ষনাথের মন্দিরে আশ্রয় নিয়েছিলেন তিনি। গোরক্ষপুর থেকে ৫ বারের সাংসদ নির্বাচিত হয়েছেন তিনি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পরে বিজেপির মধ্যে সবথেকে জনপ্রিয় যোগী আদিত্যনাথই। হিন্দুত্বের পোস্টার বয় বলে খ্যাত যোগী আদিত্যনাথকে নরেন্দ্র মোদীর পরবর্তী প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে বিবেচনা করা হয় বিজেপির অন্দরেই।