Sunday, April 21, 2024
দেশ

স্বামী দ্বিতীয় বিয়ে করলে তালাক দিতে পারবেন মুসলিম নারীও: হাইকোর্ট

কলকাতা ট্রিবিউন ডেস্ক: কেরালা হাইকোর্ট রায়ে বলেছে, যদি একজন মুসলিম পুরুষ দ্বিতীয় বিয়ে করে তাহলে তার প্রথম স্ত্রীর তার স্বামীর সঙ্গে বিচ্ছেদ করতে পারে। পুরুষদের মতো নারীরও বিবাহ বিচ্ছেদের অধিকার থাকা উচিত। কেননা কোরানে সমানাধিকারের কথা বলা হয়েছে। শনিবার এক মামলার রায়ে এই ঘোষণা করে আদালত।

আদালত বলেছে, পূর্ববর্তী স্ত্রীর সাথে সহবাস এবং বৈবাহিক বাধ্যবাধকতা পালনে অস্বীকৃতি কুরআনের আদেশ লঙ্ঘনের সমতুল্য। যা স্বামী একাধিক বিয়ে করলে স্ত্রীকে বিবাহ বিচ্ছেদের অনুমতি দেয়।

বিচারপতি এ মুহাম্মদ মুস্তাক এবং সোফি থমাসের সমন্বয়ে গঠিত একটি ডিভিশন বেঞ্চ এই রায় দেয়। রায়ে বলা হয়, মুসলিম ডিভোর্স অ্যাক্ট সেকশন ২(৮) (এফ)-এ বলা আছে, স্বামী যদি স্ত্রীকে অবহেলা করেন ও পুনর্বিবাহ করেন তবে স্ত্রীও বিচ্ছেদের অনুমতি পাবেন।

সম্প্রতি কেরালার থালাসসারি অঞ্চলের এক মুসলিম মহিলা হাইকোর্টে বিবাহ বিচ্ছেদের দাবিতে মামলা করেন। ওই মহিলা আদালতে জানান, তার স্বামী পুনর্বিবাহ করেছেন এবং বর্তমানে আলাদা সংসারও করছেন।

কেরালা হাইকোর্টের পর্যবেক্ষণ, প্রথম স্ত্রীকে ছেড়ে দীর্ঘদিন আলাদা রয়েছেন স্বামী। এতেই প্রমাণ হয় স্ত্রীকে যোগ্য সম্মান দেননি তিনি। অর্থাৎ নিজের কর্তব্য পালন করেননি স্বামী, যা পবিত্র কোরানের বক্তব্যকে অবমাননা। তাই আদালত প্রথম স্ত্রীকে বিবাহ বিচ্ছেদের আইনত অনুমতি দেয়।