Tuesday, April 23, 2024
আন্তর্জাতিক

প্রথমবারের মুখোমুখি বৈঠকে মোদি ও ট্রাম্প

তিন দেশের সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই প্রথমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মার্কিন পেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মুখোমুখি হতে চলেছেন। হোয়াইট হাউসে ডিনারে আমন্ত্রিত হয়েছেন নরেন্দ্র মোদী। মার্কিন পেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে হোয়াটই হাউসে নৈশভোজে অংশ নিতে চলেছেন তিনি। প্রধানমন্ত্রীর তিন দেশ সফরের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র ছাড়াও রয়েছে পর্তুগাল ও নেদারল্যান্ডস।

প্রধানমন্ত্রী প্রথমে যাবেন পর্তুগালে। সেখানে পর্তুগালের প্রধানমন্ত্রী আন্তোনিও কোস্তার সাথে বৈঠক করবেন। তারপরে পর্তুগালে বসবাসরত ভারতীয় প্রতিনিধিদের সঙ্গে দেখা করবেন।

পর্তুগাল সফরের শেষে তিনি পৌঁছবেন মার্কিন যুক্তরাষ্ট্রে সেখানে ডোনাল্ড ট্রাম্পের সাথে গুরুত্বপূর্ণ বৈঠক করবেন। বৈঠকে দুই দেশের পারস্পরিক সম্পর্ক নিয়ে আলোচনা করা হবে। এছাড়াও পাকিস্তান ও সন্ত্রাসবাদ, H1B ভিসা, দক্ষিণ এশিয়ার রাজনৈতিক ও কূটনৈতিক অবস্থান নিয়েও আলোচনা হতে পারে।

মার্কিন যুক্তরাষ্ট্রে সফর শেষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পৌঁছবেন নেদারল্যান্ডসে। সেখানে ভারত ও নেদারল্যান্ডেরস এর সম্পর্কের উন্নতি ও অর্থনৈতিক দিক দিয়ে সম্পর্ক আরও মজবুত করতে প্রধানমন্ত্রী মোদী সেদেশের প্রশাসনের সঙ্গে বৈঠক করবেন।