Saturday, June 15, 2024
Latestদেশ

মঙ্গলবার সারা ভারত বনধের ডাক দিল কৃষকরা

নয়াদিল্লি: কেন্দ্রীয় সরকারের সঙ্গে কথা কথা বলে কোনও সমাধানসূত্র না মেলায় ভারত বনধের (Bharat Bandh) ডাক দিল কৃষক সংগঠনগুলি। আজ, শনিবার পঞ্চম দফায় কেন্দ্রের সাথে আলোচনায় বসছে তাঁরা। তার আগে নিজেদের অবস্থান শক্ত করতে ৮ ডিসেম্বর ভারত বনধের ডাক দিল কৃষক সংগঠনগুলি।

কৃষকদের হুঁশিয়ারি, ৮ ডিসেম্বর দিল্লিতে টোল প্লাজাগুলি দখল করে নেবেন তাঁরা। তিনটি কৃষি আইনের বিরুদ্ধে নবম দিনেও কৃষকদের প্রতিবাদ অব্যাহত রয়েছে। এখনও পর্যন্ত সরকারের যাবতীয় প্রস্তাব খারিজ করে দিয়েছে তাঁরা।

কৃষকদের সাফ কথা, আইন প্রত্যাহার করো ও ন্যূনতম সহায়ক মূল্যকে আইনি স্বীকৃতি দিতে হবে। এই নিয়ে দর কষাকষি চলছে। কৃষক নেতা হরিন্দর সিং লখোবালের হুঁশিয়ারি, ৮ ডিসেম্বর দেশের প্রত্যেকটি টোলে প্রতিবাদ দেখাবেন তাঁরা। এদিন কোনও টোল থেকে কর আদায় করতে পারবে না সরকার।

শুক্রবারই কৃষকদের সঙ্গে বিজ্ঞান ভবনে বৈঠকে বসেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার-সহ বেশ কয়েকজন কেন্দ্রীয় মন্ত্রী। কিন্তু ৭ ঘন্টার বৈঠকেও কোন সমাধানসূত্র বের হয়নি। মাঝখানে বিরতির সময় সরকারের তরফে কৃষকদের খাবার খেতে অনুরোধ করলে তা প্রত্যাখ্যান করেন কৃষক নেতারা। তাঁরা সাফ জানান, বাড়ি থেকে নিয়ে আসা খাবারই খাবেন তাঁরা।

কৃষকদের হুঁশিয়ারি, শনিবারের বৈঠকে সরকার যদি তাঁদের দাবি মেনে না নেয়, তাহলে বাড়বে বিক্ষোভের তীব্রতা। উল্লেখ্য, দেশের বিভিন্ন রাজ্যের কৃষকরা দিল্লিতে এসেছেন। ফলে দিল্লিতে যানবাহন চলাচল ব্যাহত হচ্ছে। রাস্তায় ঘণ্টার ঘণ্টার পর ঘণ্টা ট্র্যাফিক জ্যামে ফেঁসে আছেন নাগরিকরা।