Thursday, April 25, 2024
FEATUREDদেশ

লজ্জা ! স্বাধীনতা দিবসে নেতাজির মূর্তিতে আলকাতরা

বীরভুম ১৫ অগাস্ট :  এ লজ্জা, দেশের লজ্জা। ভারতকে ব্রিটিশ শাসন শোষনের কবল থেকে মুক্ত করতে যে মানুষটা নিজের জীবন বাজি রেখেছিলেন। দেশের জন্য সুখের চাকরি, ঘর, পরিজন ছেড়ে ছুটে বেড়িয়েছেন দেশ হতে দেশান্তরে। ব্রিটিশ সরকারকের বিরুদ্ধ যুদ্ধের ঘোষণা করেছিলেন। তিনি সদা-সর্বদা আপামর স্বাধীনতাকামী ভারতবাসীর হৃদয়ে রয়েছেন। কিন্তু আজ দেশের ৭১তম স্বাধীনতা দিবসে যে ঘটনা ঘটল তা অত্যন্ত লজ্জার। নেতাজি সুভাষচন্দ্র বসুর মূর্তিতে রাতের অন্ধকারে কে বা কারা আলকাতরা ঢেলে দিয়েছে৷ ঘটনাটি ঘটেছে বীরভূমের খয়রাশোলে।

খয়রাশোল থানার পাঁচড়া পঞ্চায়েত অফিসের সামনে ১ লক্ষ ৩৬ হাজার টাকা ব্যয়ে তৈরি করা হয় নেতাজির আবক্ষ মূর্তি৷ ঠিক ছিল প্রশাসনের উপস্থিতিতে দেশের ৭১তম স্বাধীনতা দিবসে এই আবক্ষ মূর্তি উন্মোচন করা হবে৷ কিন্তু তার আগেই রাতের অন্ধকারে কে বা কারা আলকাতরা ঢেলে দিয়েছে৷ আবক্ষ মূর্তির নাকও ভেঙে দেওয়া হয়েছে।

আলকাতরা লাগানো মূর্তি

গোটা ঘটনায় এলাকায় জুড়ে চাঞ্চল্য ও অসন্তোষ তৈরি হয়েছে। স্থানীয় বাসিন্দা আশিস ঘোষ বলেন, “যে বা যারা এমন ঘৃন্য কাজ করেছে, তারা দেশদ্রোহী। তাদের কঠোর শাস্তি হওয়া উচিত। পুলিশ প্রশাসনের তরফ থেকে দুষ্কৃতীদের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে আমরা আন্দোলনে নামব।”

উক্ত ঘটনায় অভিযোগ দায়ের করা হয় খয়রাশোল থানায়। ইতোমধ্যে ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ। পুলিশ ও প্রশাসনের আধিকারিকরা জানিয়েছেন, দুষ্কৃতীদের খুঁজে বের করে তাদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নেওয়া হবে।