Thursday, April 25, 2024
দেশ

গর্বের ভারত তৈরি করতে হবে : রামনাথ কোবিন্দ

দিল্লি, ১৪ অগাস্ট : ৭১তম স্বাধীনতা দিবস উদযাপনের প্রাক্কালে দেশবাসীকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানান দেশের ১৪তম রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তিনি বলেন, ‘স্বাধীনতার জন্য বহু মানুষ জীবন দিয়েছেন৷ তাই তাঁদের আত্মত্যাগকে সম্মান জানাতে গর্বের ভারত গড়ে তুলতে হবে।’ তিনি আরও বলেন, নতুন এই ভারতে দরিদ্রতার কোনও স্থান হবে না।

নেতাজি সুভাষচন্দ্র বসুর আদর্শ আমাদের পথ চলার অনুপ্রেরণা জোগায় এবং গান্ধিজির দেখানো পথ অনুসরন করেই আমাদের চলতে হবে ৷ নেতাজির সেই বিপ্লবী স্লোগান ‘তোমরা আমায় রক্ত দাও, আমি তোমাদের স্বাধীনতা দেব’, তাঁর এই আহ্বানে সাড়া দিয়ে দেশের মুক্তিকামী জনগণ স্বাধীনতার লড়াইয়ে ঝাঁপিয়ে পড়ে।

তিনি তাঁর ভাষণে বর্তমান সরকারের ভূয়সী প্রশংসা করে বলেন, পূর্বে মেয়ের বিয়ের জন্য অপরের সাহায্যের উপর নির্ভর করতে হতো কিন্তু এখন বিভন্ন সংগঠন সেবার কাজ করছে। সরকার নাগরিক গ্যাসের ভর্তুকি ছেড়ে দিয়েছে। সরকার শৌচালয় নির্মাণের প্রকল্প চালু করেছে। মেয়েদের পড়াশুনার সুবিধার্থে ‘বেটি বাঁচাও, ‘বেটি পড়াও, প্রকল্প চালু করেছে। দেশের উন্নতির জন্য জিএসটি চালু করেছে ৷

তিনি সীমান্তে নিরাপত্তা রক্ষী জওয়ানদের নিঃস্বার্থভাবে দেশের সেবা করার কথাও তুলে ধরেন। দেহের ঘাম ঝড়িয়ে কৃষকদের অক্লান্ত পরিশ্রমের কথাও বলেন।

গর্বের ভারত তৈরি করার জন্যে তিনি দেশের প্রতিটি মানুষকে রাষ্ট্রের কাজে যোগ দেওয়ার আহ্বান জানান।