Friday, June 14, 2024
Latestসম্পাদকীয়

আসলে শিক্ষা কি?

শিক্ষা লাভের উদ্দেশ্য বলতে কি শুধু ভাল রেজাল্ট করে ভাল চাকরি,না অন্য কিছু বুঝায়। আসলে শিক্ষা কি? শিক্ষা শব্দের আভিধানিক অর্থ হল বিদ্যাভাস,শেখা,অধ্যয়ন ও চরিত্রের উন্নতি। সংস্কৃত “শাস্” ধাতু থেকে শিক্ষা শব্দটি উৎপন্ন;যার অর্থ শাসন করা, নির্দেশ দেওয়া ইত্যাদি।

শিক্ষা শব্দের ইংরেজী প্রতিশব্দ ইচ্ছে Education. এটি ল্যাটিন শব্দ Educare, Educere, Educatum থেকে উদ্ভূত,যার অর্থ যথাক্রমে লালন পালন বা পরিচর্যা করা, নিষ্কাশন করা বা ভিতর থেকে বাইরে নিয়ে আসা এবং প্রশিক্ষন দান করা।

সুতরাং শিক্ষা বলতে বুঝায় প্রতিপালন করা, নির্দেশনা দেওয়া বা শিক্ষাদান দেওয়া। মানুষের শিক্ষা সাধারনত প্রত্যক্ষ ও অপ্রত্যক্ষ এ দুই ভাবে ঘটে।তবে আচরনের পরিবর্তন অপেক্ষাকৃত স্থায়ী না হলে তাকে  শিক্ষা বলা যায় না।

কজেই বলা যায়  শিক্ষা হল ব্যক্তির উপর পরিবেশের সেই সব প্রত্যক্ষ ও অপ্রত্যক্ষ প্রভাব যা তার আচরনিক অভ্যাস দৃষ্টিভঙ্গি ও চিন্তায় স্থায়ী পরিবর্তন আনে। এটি এমন একটি প্রক্রিয়া যা জন্মানোর শুরু থেকে মৃত্যু অবধি অবিরাম চলতে থাকে। আর এ কারনে যেকোন নতুন পরিবেশে  টিকে থাকার জন্য মানুষ নতুন নতুন অভিঙ্গতার সঞ্চার করে বা অভিযোজিত হয়।

সর্বপরি শিক্ষা মানুষকে সমাজের প্রতি বিভিন্নমুখী কর্তব্য ও দায়িত্ব পালনে সমর্থ করে এবং তার অভ্যন্তরীন সম্ভাবনাগুলোকে পূর্নমাত্রায় বিকশিত করে সমাজ ও নিজের উন্নতি সাধনের প্রচেষ্টা করে।

বিখ্যাত দার্শনিক ফ্রেডারিক হার্বাট এর মতে ” শিক্ষা হচ্ছে মানুষের বহুমুখী প্রতিভা ও অনুরাগের সুষ্ঠ প্রকাশ এবং নৈতিক চরিত্র গঠন”। আবার বিখ্যাত দার্শনিক সক্রেটিস এর মতে “আত্মোপলব্ধিই হচ্ছে শিক্ষা”।

শিক্ষা সম্পর্কে প্লেটোর অভিমত হচ্ছে “শরীর ও আত্মার পূর্ণতার জন্য যা কিছু প্রয়োজন সবই শিক্ষার অন্তর্ভুক্ত”। আরেক  দার্শনিক রাসেল মতে,” শিক্ষা হচ্ছে কতিপয় মানবিক গুনের তথা সাহস, উদ্যম, অনুভূতিশীলতা, বুদ্ধিমত্তা ইত্যাদির বিকাশ সাধন”। কাজেই বলা যায়  শিক্ষা হল ব্যক্তির জীবন ব্যাপি ক্রমবিকাশের ধারাবাহিক প্রক্রিয়া যার দরুন ব্যক্তি তার আচরনের প্রত্যাশিত পরিবর্তন ঘটিয়ে যেকোন পরিবেশের সাথে খাপ খাইয়ে চলতে পারে।