Friday, July 19, 2024
দেশ

পক্ষে ভোট পড়লো ৪৫৪, বিপক্ষে মোটে ২টি, লোকসভায় পাশ মহিলা সংরক্ষণ বিল

কলকাতা ট্রিবিউন ডেস্ক: লোকসভায় মহিলা সংরক্ষণ বিল পাশ করে ফেললো মোদী সরকার। এই বিলের মাধ্যমে সংসদ এবং বিধানসভার মহিলাদের জন্য ৩৩ শতাংশ আসন সংরক্ষণের প্রস্তাব দেওয়া হয়েছে। অর্থাৎ এই বিল আইনে পরিণত হলে আমূল পরিবর্তন আসবে। এর ফলে সংসদ এবং বিধানসভায় মহিলাদের অংশগ্রহণ বাড়বে।

বুধবার খুব সহজেই মহিলা সংরক্ষণ বিল পাশ করিয়ে নিল মোদী সরকার। ভোটাভুটিতে বিলের পক্ষে ভোট পড়ে ৪৫৪টি। বিপক্ষে ভোট পড়ে মাত্র দুটি। নিয়ম অনুযায়ী, দুই-তৃতীয়াংশ সদস্যের ভোট পেলেই বিল পাশ হয়ে যায়।

তবে কবে থেকে মহিলা সংরক্ষণ বিল কার্যকর করা হবে? এ প্রসঙ্গে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, ‘লোকসভা ভোটের পর দ্রুত জনগণনা এবং আসন পুনর্বিন্যাসের প্রক্রিয়া শুরু হবে। তারপরেই সংসদে এক-তৃতীয়াংশ মহিলা সাংসদ থাকবেন।’

এই বিলে বলা হয়েছে, লোকসভা এবং সমস্ত রাজ্য বিধানসভায় মহিলাদের জন্য ৩৩% আসন সংরক্ষণের কথা। এর মধ্যে SC বা ST-দের জন্য আসনের এক-তৃতীয়াংশ এবং সাধারণ বিভাগে মোট আসনের এক-তৃতীয়াংশ ‘যতটা সম্ভব’ সংরক্ষিত থাকবে। 

বিলটি পাশ হলে প্রথম আদমশুমারির ভিত্তিতে আসন সংরক্ষিত হবে। এই আইনে শুরু থেকেই ১৫ বছরের জন্য মহিলাদের আসন সংরক্ষণকে বাধ্যতামূলক করা হয়েছে। সংসদকে এই সংরক্ষণ আরও বাড়ানো হবে।

এই বিল পাশ হয়ে গেলে, লোকসভায় মহিলা সাংসদের সংখ্যা হবে ১৮১ (মোট আসন ৫৪৩ টি)। যেখানে বর্তমানে সংসদে ৮২ জন মহিলা সাংসদ আছেন।