Friday, July 12, 2024
আন্তর্জাতিক

এবার হিজাব না পরায় ১৬ বছরের কিশোরীকে বেদম মারধর করে কোমায় পাঠালো ইরানের পুলিশ

কলকাতা ট্রিবিউন ডেস্ক: গত বছরেই হিজাব না পরায় পুলিশের মারে মৃত্যু হয়েছে মাহসা আমিনির (২২)। সেই ঘটনার এক বছর পর, ফের ইরানে পুলিশের মারে কোমায় কিশোরী। ১৬ বছর বয়সী কিশোরী বর্তমানে কড়া পুলিশি নিরাপত্তায় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রয়েছে। ওই কিশোরীর পরিবারের কাউকে তার কাছে যেতে দেওয়া হচ্ছে না বলেও অভিযোগ।

জানা গেছে, ওই কিশোরীর নাম আর্মিতা গারাওয়ান্দ। রবিবার (১ অক্টোবর) তেহরানের মেট্রোরেলে হিজাব না পরায় পুলিশ অফিসারদের সঙ্গে সংঘর্ষে গুরুতর আহত হন ওই কিশোরী। পুলিশের বেদম মারে ‘অজ্ঞান’ হয়ে যান ওই কিশোরী। তাকে তেহরানের ফজর হাসপাতালে ভর্তি করা হয়েছে। এখনও তার জ্ঞান ফেরেনি। কোমায় চলে গিয়েছে ওই কিশোরী। প্রশ্ন উঠছে, ওই কিশোরী কোমায় চলে গেল কিভাবে? 

এদিকে, মরিয়ম লোতফি নামে এক ইরানি সংবাদপত্রের সাংবাদিক ওই হাসপাতালে যাওয়ার চেষ্টা করেছিলেন। কিন্তু তাঁকে আটক করে ইরান পুলিশ।

উল্লেখ্য, নারীদের জন্য কঠোর পোশাকের নিয়ম লঙ্ঘনের অভিযোগে গ্রেফতার হওয়া মাহসা আমিনির পুলিশি হেফাজতে মৃত্যুর মাত্র এক বছর পর এই ঘটনা ঘটেছে। ইরান সরকার হিজাব পরা নিয়ে দেশজুড়ে দমনপীড়ন চালাচ্ছে। পুলিশি হেফাজতে মাহসা আমিনির মৃত্যুর পর ইরান জুড়ে বিক্ষোভের জন্ম দেয়। বিক্ষোভ দমন করতে গ্রেফতার করা হয়েছে হাজার হাজার মানুষকে। নিহত হয়েছেন শত শত মানুষ।