Friday, April 19, 2024
দেশ

৬ দশকের পুরনো নিয়মের বদল, মুসলিম অধ্যুষিত লাক্ষাদ্বীপে শুক্রবার নয়, রবিবার থাকবে ছুটি

কলকাতা ট্রিবিউন ডেস্ক: লাক্ষাদ্বীপ শিক্ষা বিভাগ  আনুষ্ঠানিকভাবে রবিবারকে স্কুলের ছুটির দিন হিসেবে ঘোষণা করেছে। আগে কেন্দ্র শাসিত এই অঞ্চলে শুক্রবার ছুটির দিন ছিল। উল্লেখ্য, মুসলিম অধ্যুষিত লাক্ষাদ্বীপের ৯৮ শতাংশ জনগণ মুসলিম।

নয়া এই আদেশটি ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে কার্যকর হবে। ইতিমধ্যেই শিক্ষা বিভাগের এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেছে একাধিক সংগঠন। পরিচয় প্রকাশে অনিচ্ছুক এক পঞ্চায়েত সমিতির সদস্য বলেন, আদেশটি পাস করার আগে স্থানীয় দ্বীপ পঞ্চায়েত এবং স্কুল পিটিএ-র সাথে পরামর্শ করা হয়নি। এমনকি যদি শুক্রবারে ক্লাস করা হত, ছাত্র এবং শিক্ষকদের জন্য জুমার নামাজের অনুমতি দেওয়ার জন্য সময়গুলি সামঞ্জস্য করা যেত।

লাক্ষাদ্বীপ জাতীয়তাবাদী কংগ্রেস পার্টির সাংসদ মহম্মদ ফয়জল এই সিদ্ধান্তকে ‘একতরফা’ এবং ‘অপ্রয়োজনীয়’ বলে অভিহিত করেছেন।

তিনি বলেন, এটি সম্পূর্ণ একতরফা সিদ্ধান্ত। নির্বাচিত প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করলেই স্থানীয় সমস্যাগুলো বুঝতে পারবেন। শুক্রবার জুম্মার নামাজের অসুবিধা হবে এই সিদ্ধান্তে।

তিনি বলেন, জনসাধারণ এমন একতরফা সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদও করতে পারে না। কারণ প্রশাসন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করে। এই সিদ্ধান্তের বিরোধিতা করে স্বরাষ্ট্রমন্ত্রী এবং প্রধানমন্ত্রীকে চিঠি দেব।

এদিকে এই সিদ্ধান্তের সমর্থন জানিয়েছেন বহু মানুষ। তাদের বক্তব্য, লাক্ষাদ্বীপ যেহেতু ভারতের অংশ, তাই সেখানেও একই নিয়ম থাকা উচিত।