Tuesday, July 16, 2024
আন্তর্জাতিক

পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম মন্দিরের উদ্বোধন আমেরিকায়, শুভেচ্ছা মোদীর

কলকাতা ট্রিবিউন ডেস্ক: পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম মন্দিরের উদ্বোধন করা হলো আমেরিকার নিউ জার্সিতে। স্বামীনারায়ণ অক্ষরধাম মন্দিরের আমেরিকার সর্ববৃহৎ মন্দির। ৮ অক্টোবর এই মন্দিরের উদ্বোধন করা হয়। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী-সহ বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান এবং নেতারা শুভেচ্ছা জানিয়েছেন। 

অক্ষরধাম মন্দিরের নজরকাড়া স্থাপত্য আলোচনায় উঠে এসেছে। প্রতিটি মিনার থেকে ছাদ ও অন্দরসজ্জার নিখুঁত কারুকাজে হিন্দু ধর্মের চরিত্র ও গল্প ফুটিয়ে তোলা হয়েছে।

মোদী বলেছেন, ‘এই মন্দির শুধু পুজো করার স্থান নয়। বরং ভারতের মূল্যবোধ, সংস্কৃতি ও অবদানকেও ফুটিয়ে তুলবে অক্ষরধাম মন্দির। সংস্কৃতি নিয়ে ভগবান স্বামীনারায়ণের ভাবনা সব স্তরের মানুষকে ছুঁয়ে যাক। তিনি ভাবনার শুদ্ধতার উপরেই জোর দিতেন। একইসঙ্গে আধ্যাত্মিকতা ও সমাজ সংস্কারের মধ্যে দিয়ে তা বাস্তবায়িত করতেন।’

স্বামীনারায়ণ অক্ষরধাম মন্দিরটি ১৮৩ একর জমির ওপর নির্মিত। এটি তৈরিতে ১২ হাজার ৫০০ জন মিলে ১২ বছর ধরে মন্দিরটি নির্মাণ করেছে।

উল্লেখ্য, এই মুহূর্তে বিশ্বের বৃহত্তম মন্দির কম্বোডিয়ার আঙ্কর ওয়াট। এরপর বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মন্দির এই স্বামী নারায়ণ অক্ষরধাম মন্দির। মন্দিরটি প্রাচীন ভারতীয় সংস্কৃতি অনুসারে তৈরি করা হয়েছে। মন্দিরটিতে ১০ হাজারটিরও বেশি মূর্তি, ভারতীয় বাদ্য যন্ত্র এবং নৃত্যকলা খোদাই করা হয়েছে।