Wednesday, July 24, 2024
রাজ্য​

‘‌দুয়ারে সরকার’‌–এর পর এবার ‘পাড়ায় পাড়ায় সমাধান’ কর্মসূচি ঘোষণা মমতার

কলকাতা: একুশের বিধানসভা ভোটে বাংলা দলের লক্ষ্যে ছাপিয়েছে গেরুয়া শিবির। তবে তাদেরকে এক ইঞ্চি জায়গাও সহজে ছেড়ে দিতে রাজি নয় রাজ্যের শাসক দল তৃণমূল। বিজেপিকে রুখতে মরিয়া ঘাসফুল শিবির। তাই ‘‌দুয়ারে সরকার’‌–এর পর এবার ‘‌পাড়ায় পাড়ায় সমাধান’‌ কর্মসূচির ঘোষণা দিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সোমবার বীরভূম জেলার প্রশাসনিক বৈঠক থেকে এই কর্মসূচির ঘোষণা দেন তৃণমূল সুপ্রিয়ো। তিনি জানান, পাড়ায় হয়তো একটা ছোট কালভার্টের প্রয়োজন বা রাস্তায় সমস্যার মতো ছোট ছোট কাজ পাড়ায় বসেই সমাধান করতে হবে। এই কর্মসূচির মাধ্যমে সেটা করা যাবে।

রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‌দুয়ারে সরকার’‌–এর পাশাপাশি নয়া কর্মসূচি ‘‌পাড়ায় পাড়ায় সমাধান’‌ও চলবে। এলাকাভিত্তিক পরিকাঠামোগত ও পরিষেবাগত বিভিন্ন ছোট ছোট সমস্যায় সমাধান হবে ‘‌পাড়ায় পাড়ায় সমাধান’‌ কর্মসূচির মাধ্যমে।

তিনি জানান, ২০২১ সালের ২ জানুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে নয়া এই কর্মসূচি। কোথায় হাসপাতাল আছে, অ্যাম্বল্যান্স নেই, পাইপলাইন পৌঁছেছে কিন্তু কোনও কারণে জল আসছে না কিংবা স্কুলে আরও একটি শ্রেণিকক্ষের প্রয়োজন— এইসব সমস্যার সমাধান হবে এই কর্মসূচির দ্বারা।

পাশাপাশি, এদিন ‘‌দুয়ারে দুয়ারে সরকার’‌ কর্মসূচির সাফল্যের কথাও তুলে ধরেন আলাপন বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, ইতিমধ্যে গ্রাম ও শহর মিলিয়ে মোট ৬০৯টি শিবিরে ৫ লাখ মানুষ পৌঁছে গিয়েছেন। ৩ লাখের বেশি মানুষ কিছু না কিছু পরিষেবা চেয়ে আবেদন করেছেন। তার মধ্যে ১ লাখ ৬০ হাজার মানুষ তাঁদের কাঙ্খিত পরিষেবা পেয়েছেন।