Wednesday, July 24, 2024
দেশ

নরেন্দ্র মোদী অত্যন্ত দায়িত্বশীল নেতা: পুতিন

নয়াদিল্লি: ভারত-চিন সীমান্ত সমস্যা এখনও মেটেনি। গোটা ভারত যখন করোনা পরিস্থিতি সামাল দিতে ব্যস্ত তখন সীমান্তে চিনের অতিসক্রিয়তায় চিন্তায় বিদেশ মন্ত্রক। প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় চিনকে স্থিতাবস্থা বজায় রাখার বার্তা দিয়েছে ভারত। এই পরিস্থিতিতে ভারত-চিন সম্পর্কে দু’দেশকে বন্ধুত্বপূর্ণ সহাবস্থানের বার্তা দিলেন রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

শনিবার পুতিন বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং চিনের রাষ্ট্রপতি শি জিনপিং দু’জনই ‘দায়িত্বশীল’ নেতা এবং দু’দেশের মধ্যে চলমান সীমান্ত সমস্যা সমাধান করতে পারবেন তাঁরা। ভারত-চিন সীমান্ত সমস্যা সমাধানে অন্য কোনও আঞ্চলিক শক্তির হস্তক্ষেপের প্রয়োজন নেই। দু’দেশই এই সমস্যা সমাধানে করতে পারবে।

সম্প্রতি পূর্ব লাদাখে ভারতীয় সেনা ও চিনের লালফৌজের মধ্যে সীমান্ত বিতর্কের পর রুশ প্রেসিডেন্ট পুতিন বলেন, ভারত চিনের মধ্যে কিছু সমস্যা আছে। প্রতিবেশী দেশের সঙ্গে এমন সমস্যা থাকে। আমি ভারতের প্রধানমন্ত্রী এবং চিনের প্রেসিডেন্টের মনোভাব জানি। দু’জনেই অত্যন্ত দায়িত্বশীল। সীমান্ত সমস্যা মেটাতে তারা সক্ষম। এর জন্যে বাইরের কোনো শক্তির হস্তক্ষেপের প্রয়োজন নেই।

চিনের সঙ্গে রাশিয়ার ঘনিষ্ঠতা কি ভারতের সঙ্গে মস্কো চুক্তিতে প্রভাব ফেলতে পারে? এ বিষয়ে পুতিন বলেন, ভারত ও রাশিয়ার মধ্যে সুসম্পর্ক রয়েছে। রাশিয়ার সঙ্গে ভারতের কৌশলগত এবং সহযোগিতামূলক সম্পর্ক বজায় রাখার জন্যে আমরা আমাদের বন্ধু রাষ্ট্র ভারতের ভূয়সী প্রশংসা করছি। ভারত অর্থনীতি, শক্তি এবং উচ্চ-প্রযুক্তিতে আমাদের পুরোপুরি সহযোগিতা করছে। প্রতিরক্ষার ক্ষেত্রে রাশিয়ার থেকে অস্ত্র কেনার কথা বলছি না। বিশ্বাসের ভিত্তিতে ভারতের সঙ্গে রাশিয়ার গভীর সম্পর্ক রয়েছে।