Friday, July 19, 2024
দেশ

৮ লাখ পরিবারের জন্য ৩ রুমের পাকা ঘরের ব্যবস্থা করছে ঝাড়খণ্ড সরকার

কলকাতা ট্রিবিউন ডেস্ক: বিরাট বড় সিদ্ধান্ত নিল ঝাড়খণ্ড সরকার। রাজ্যের প্রায় ৮,০০,০০০ গরিব পরিবারের জন্য তিনটি রুমের পাকা ঘর তৈরি করে দেবে ঝাড়খণ্ড সরকার। ঝাড়খণ্ড মন্ত্রিসভা এটির অনুমোদন দিয়েছে।

এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘আবুয়া আবাস যোজনা’। ঝাড়খণ্ড সরকার এই প্রকল্পে ফান্ডিং করছে। ২০২৩-২৪ অর্থ বছর থেকেই এই প্রকল্পের কাজ শুরু হবে। পরপর তিন অর্থ বছরে এই প্রকল্পের কাজ শেষ করা হবে।

জানা গেছে, এই প্রকল্পের আওতায় ৩১ বর্গ মিটার জায়গার উপর ঘর তৈরি হবে। এতে মোট তিনটি রুম থাকবে। সেই সঙ্গে একটা রান্নাঘরও থাকবে। প্রতি উপভোক্তা ২ লাখ টাকা করে পাবেন। প্রায় ৮ লাখ পরিবার এই প্রকল্পের সুবিধা পাবেন।

ক্যাবিনেট সচিব বন্দনা ডাডেল জানান, ‘২ লাখ উপভোক্তাকে চলতি আর্থিক বছরে ঘর দেওয়া হবে। ২০২৪-২৫ অর্থবছরে লাভবান হবেন ৩৫০,০০০ জন ও ২০২৫-২৬ আর্থিক বছরে লাভবান হবেন ২৫০,০০০ জন। ধাপে ধাপে এই কাজ করা হবে। এই প্রকল্পের উদ্দেশ্য গরিব মানুষের মাথার উপর ছাদের ব্যবস্থা করা।’

জানা গেছে, গৃহহীন, যাদের কাঁচা বাড়ি রয়েছে, পরিযায়ী শ্রমিক, যারা রাজ্য বা কেন্দ্রীয় কোনও সরকারের প্রকল্পের আওতায় পড়েন না তাঁরাই এই প্রকল্পের সুবিধা পাবেন। এটি পুরোপুরি রাজ্য সরকারের নিয়ন্ত্রণে থাকবে।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী আবাস যোজনায় প্রতি উপভোক্তা ১.২ লাখ থেকে ১.৩ লাখ টাকা করে পান। কিন্তু ঝাড়খণ্ড সরকারের এই প্রকল্পের আওতায় ২ লাখ টাকা পাবেন তাঁরা। পিএম যোজনায় দেওয়া হয় ২টা রুম ও একটি কিচেন। সেখানে ঝাড়খণ্ড সরকারের প্রকল্পে একটি ঘর বেশি থাকবে।