Tuesday, May 21, 2024
FEATUREDদেশ

ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভ সর্বকালের সর্বোচ্চ

কলকাতা ট্রিবিউন ডেস্ক: নয়া রেকর্ড। সর্বকালের সর্বোচ্চ অবস্থায় ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভ। গত ২৯ মার্চ শেষ হওয়া সপ্তাহে ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভ বেড়েছে প্রায় ৩ বিলিয়ন মার্কিন ডলার। এর ফলে ভারতের রিজার্ভ ৬৪৫.৬ বিলিয়ন বা ৬৪ হাজার ৫৬০ কোটি মার্কিন ডলারে পৌঁছেছে। যা ভারতের ইতিহাসে সর্বকালের সর্বোচ্চ বৈদেশিক মুদ্রার রিজার্ভ।

রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার পরিসংখ্যানে বলা হয়েছে, গত ২৯ মার্চ পর্যন্ত ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভ সর্বকালের সর্বোচ্চ পরিমাণে বেড়ে ৬৪৫.৬ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে। মুদ্রানীতি কমিটির গৃহীত সিদ্ধান্তগুলো ঘোষণা করার সময় রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাস একথা জানান।

সর্বশেষ পরিসংখ্যানে আগের তুলনায় রিজার্ভ বেড়েছে ২.৯৫ বিলিয়ন মার্কিন ডলার। এমনকি গত ৫ সপ্তাহ ধরে দক্ষিণ এশিয়ার এই দেশটির বৈদেশিক মুদ্রার রিজার্ভ অব্যাহতভাবে বেড়ে চলেছে বলেও জানিয়েছে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া।

মূলত গত ৫ সপ্তাহ ধরেই অব্যাহতভাবে ভারতের রিজার্ভ বেড়ে চলেছে। রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন, ‘প্রতিকূল আর্থিক পরিবেশে খরচ করার জন্য এখন বৈদেশিক মুদ্রার ভাণ্ডার শক্তিশালী করা দরকার। বৈদেশিক মুদ্রার রিজার্ভকে শক্তিশালী করা আমাদের অন্যতম উদ্দেশ্য। প্রতিকূল আর্থিক পরিবেশে তা আমাদের সহযোগিতা করবে।’

মূলত যে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ যত বড় হয় সেই দেশের অর্থনৈতিক স্থিরতা তত বেশি বলে মনে করা হয়ে থাকে। আন্তর্জাতিক স্তরে অর্থনৈতিক ওঠা-নামার প্রভাব সেই দেশের ওপর তত কম পড়ে।

RBI-এর তথ্য বলছে, এর আগে গত ৫ সপ্তাহে ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভ বেড়েছে ২৬.৫ বিলিয়ন ডলার। গত সপ্তাহের আগের সপ্তাহে এই বৃদ্ধির পরিমাণ ছিল ১৪০ মিলিয়ন ডলার।