Friday, July 19, 2024
আন্তর্জাতিক

পাকিস্তানে খতম একের পর এক কুখ্যাত জঙ্গি, ভারত বিরোধী জঙ্গিদের নিকেষ করছে কারা?

কলকাতা ট্রিবিউন ডেস্ক: পাকিস্তানে একের পর এক ভারত বিরোধী কুখ্যাত জঙ্গি খুন হচ্ছেন। তবে খুনের পিছনে কে বা কারা জড়িত রয়েছে তা পরিষ্কার নয়। বারবার অজ্ঞাতনামার বিষয়টি সামনে আসছে। চলতি মাসেই ভারত বিরোধী ৩ জঙ্গিকে নিকেষ খুন হয়েছেন পাকিস্তানে। আর গত ২ বছরে খুন হয়েছেন অন্তত ১২ জন জেহাদি।

সন্ত্রাসের আঁতুড়ঘর বলে খ্যাত পাকিস্তান। ভারতে জিহাদের বিষ ছড়াতে তৎপর তারা। জম্মু-কাশ্মীরের পরিবেশকে উত্তপ্ত রাখতে সদা সচেষ্ট আইএসআই। তবে এসবের মধ্যে একটি বিষয় আলোচনায় উঠে এসেছে। সেটি হলো পাকিস্তানে একের পর জঙ্গির খুনের ঘটনা। ইতিমধ্যেই পাকিস্তানে অজ্ঞাতনামার হাতে খুন হয়েছেন লস্কর-ই-তইবা, হিজবুল মুজাহিদিন, জইশ-ই-মহম্মদ ও খলিস্তানি জঙ্গিরা। বলা বাহুল্য, এরা প্রত্যেকেই ভারত বিরোধী জঙ্গি।

সর্বশেষ ১৩ নভেম্বর অজ্ঞাতনামার হাতে খুন হয়েছেন জৈশ ই মহম্মদের প্রধান মৌলানা মাসুদ আজহারের ঘনিষ্ঠ সঙ্গী মৌলানা রাহিমউল্লাহ তারিক। করাচির ওরাঙ্গি শহরে ধর্মীয় অনুষ্ঠানে যাওয়ার পথে অজ্ঞাত পরিচয় বন্দুকবাজের গুলিতে খুন হন মৌলানা রাহিমউল্লাহ তারিক। ওই ধর্মীয় অনুষ্ঠানে রাহিমউল্লাহ তারিক ভারত বিরোধী বক্তব্য রাখতে যাচ্ছিলেন বলে খবর।

এর আগে ৯ নভেম্বর খুন হয় লস্কর জঙ্গি আকরাম খাব ওরফে আকরাম গাজী। পাকিস্তানের থাইবার পাখতুনখোয়া প্রদেশে গুলি করে খুন করা হয় তাকে।

পাকিস্তান প্রশাসন এইসব খুনের ঘটনার পিছনে ভারতীয় গুপ্তচর সংস্থার হাত রয়েছে বলে অভিযোগ তুলেছে। প্রসঙ্গত, পাকিস্তান সরকারের মদতেই সেদেশে জঙ্গিরা নিরাপদে থাকে এবং ভারত বিরোধী কার্যকলাপ করে থাকে।