Monday, July 22, 2024
দেশ

চিনকে রুখতে ৫০ হাজার কোটির অত্যাধুনিক হামলাকারী সাবমেরিন কিনছে ভারত

নয়াদিল্লি: ভারত মহাসাগরে ক্রমশ আগ্রাসন চালাচ্ছে চিন। তাই চিনকে টেক্কা দিতে ৬ টি অত্যাধুনিক হামলাকারী সাবমেরিন কিনছে ভারতীয় নৌবাহিনী। খুব শ্রীঘ্রই এ বিষয়ে টেন্ডার ডাকা হবে। সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, ৫০ হাজার কোটি টাকার টেন্ডার ডাকতে চলেছে নৌ বাহিনী। এই অর্থ দিয়েকেনা হবে ৬টি নতুন সাবমেরিন। শুক্রবার এই সংক্রান্ত আবেদন পাশ হয়েছে। এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘পি ৭৫ ইন্ডিয়া’।

৬ টি অত্যাধুনিক হামলাকারী সাবমেরি কিনতে ফ্রান্সের সঙ্গে চুক্তি করা হবে। ম্যাজাগন ডকইয়ার্ডস লিমিটেড নির্মিত স্কর্পিন বা কালভারি শ্রেণির সাবমেরিনের উত্তরসূরী হবে এই ৬টি ডুবোজাহাজ।

এই সাবমেরিনে অ্যান্টি শিপ ক্রুজ মিসাইল থাকবে। ১২টি ল্যান্ড অ্যাটাক ক্রুজ মিসাইল বহন করার ক্ষমতা থাকবে। এছাড়া যেন ১৮টি হেভিওয়েট টর্পেডো বহন করতে পারবে।

বর্তমানে ভারতীয় নৌ-সেনার ভান্ডারে ১৪০টি সাবমেরিন এবং surface warships রয়েছে। অন্যদিকে, পাকিস্তানের রয়েছে মাত্র ২০টি। চিনের কাছে রয়েছে ৬৫টি সাবমেরিন। যার মধ্যে প্রায় ১০টি পারমাণবিক শক্তিচালিত। ভারতের কাছে রয়েছে ৬টি পারমাণবিক শক্তিচালিত সাবমেরিন। তবে পারমাণবিক শক্তিসম্পন্ন ‘অরিহন্ত’ সাবমেরিন আছে ভারতের হাতে। এই সাবমেরিন প্রায় ৭৫০ কিমি দূর পর্যন্ত লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে।