Monday, July 22, 2024
রাজ্য​

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে দু’দিনের মধ্যে রাজ্যের মত চাইল কেন্দ্র

কলকাতা: দিনে দিনে যে হারে করোনার সংক্রমণ বাড়ছে তাতে করে স্কুল কলেজ খোলা কার্যত অসম্ভব হয়ে পড়েছে। দেখতে দেখতে এক বছর কেটে গেল উচ্চমাধ্যমিক এবং মাধ্যমিক পরীক্ষার আবার চলে এলো মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার দিন। কিন্তু করোনা পরিস্থিতিতে কি করে ছাত্রছাত্রীরা কিভাবে পরীক্ষা দেবে তা নিয়ে রাজ্যকে দুইদিনের মধ্যে সিদ্ধান্ত নিতে বলেছে কেন্দ্রীয় সরকার।

করোনা পরিস্থিতিতে যাতে ছাত্রছাত্রীরা পিছিয়ে না পড়ে সেজন্যে চলছে অনলাইন ক্লাস কিন্তু যেহেতু উচ্চ মাধ্যমিক পরীক্ষার উপর নির্ভর করে ছাত্রছাত্রীদের বিভিন্ন প্রবেশিকা পরীক্ষাগুলি (ENTRANCE EXAMINATION)। উচ্চ মাধ্যমিকের উপর তাদের পুরো ভবিষ্যৎ নির্ভর করে। তাই পরীক্ষা বাতিল না করার পক্ষে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল ছাত্র-ছাত্রীদের কথা মাথায় রেখে বৈঠক ডাকেন রাজ্যের শিক্ষামন্ত্রী এবং শিক্ষা সচিবের সাথে।

সূত্রের খবর, পরের রবিবার অর্থাৎ ৩০ মার্চ আবার বৈঠক অনুষ্ঠিত হবে কেন্দ্রের তরফে রাজ্যগুলিকে দুটি প্রস্তাব দেওয়া হয়েছে। প্রথম প্রস্তাবটি হলো পড়ুয়ারা নির্দিষ্ট কয়েকটি বিষয়ের মধ্যেই পরীক্ষা দিক। যা কিনা নেওয়া হবে পুরনো পরীক্ষার নিয়ম মেনেই।

দ্বিতীয়টি হলো ৩ ঘন্টার পরীক্ষার পরিবর্তে দেড় ঘণ্টায় পরীক্ষা অর্থাৎ শুধু ‘অবজেকটিভ’ বা MCQ অর্থাৎ ছোট প্রশ্নের উপর ভিত্তি করে পরীক্ষা নেওয়া বেশ কয়েকটি রাজ্য এই দুটি প্রস্তাবের মধ্যে একটি প্রস্তাবকে বেছে নেওয়ার পক্ষে মত দিয়েছে। অনেকেই বিষয় কমিয়ে পরবর্তী সময়ে পরীক্ষা নেওয়ার পক্ষে মত দিয়েছে। সবমিলিয়ে আগামী দু’দিনের মধ্যে কেন্দ্রকে লিখিত ভাবে সিদ্ধান্ত জানাতে হবে রাজ্যগুলিকে।