Tuesday, April 30, 2024
সম্পাদকীয়

ভগবান হনুমান একজন আদর্শ কূটনীতিক এবং গুপ্তচর

কলকাতা ট্রিবিউন ডেস্ক: প্রাচীনকাল থেকে একটি সমৃদ্ধ ও শক্তিশালী জাতি তখনই সম্ভব যখন তার যোগ্য ও যোগ্য মন্ত্রী, কূটনীতিক এবং গুপ্তচর থাকে। আজ, যখন ভারত বিশ্বগুরু এবং বিশ্বশক্তি হয়ে ওঠার লক্ষ্য রাখে তখন এর প্রাচীন ইতিহাস এবং অন্যতম আকর্ষণীয় চরিত্র শ্রী রামদূত হনুমান থেকে শিক্ষা নেওয়া উচিত।

প্রারম্ভিক জীবন এবং শৈশব

অঞ্জনার পুত্র এবং কেশরী হনুমান পবনপুত্র নামেও পরিচিত কারণ বায়ুদেব তাঁর রক্ষক ছিলেন। তাঁর গুরু ছিলেন সূর্যনারায়ণ যাঁর কাছ থেকে তিনি বেদকোষ, ধনুর্বেদ, গন্ধর্ব বিদ্যা, নীতি, ন্যায়, প্রবন্ধ এবং রাজনীতি সব শিখেছিলেন।

বনরাজা সুগ্রীবের দরবারে মন্ত্রী

সূর্যনারায়ণ থেকে অধ্যয়ন শেষ করে হনুমানজি কিষ্কিন্ধা রাজা সুগ্রীবের দরবারে মন্ত্রী হিসেবে যোগ দেন। যখন রাজা সুগ্রীব ভ্যালি দ্বারা সিংহাসনচ্যুত হন তখন তিনি ঋষ্যমুকা পাহাড়ে চলে যান হনুমানজি কঠিন সময়ে রাজার প্রতি অনুগত ছিলেন এবং তাকে শক্তিশালী ভ্যালির আক্রমণ থেকে রক্ষা করেছিলেন।

এর থেকে আমরা শিখি যে একজন রাজার জন্য অনুগত বিশেষ মন্ত্রী থাকা গুরুত্বপূর্ণ। পরীক্ষার সময়ে।

সুগ্রীব হনুমানজিকে শ্রী রাম ও লক্ষ্মণের ঋষ্যমুকা পাহাড়ে যাওয়ার উদ্দেশ্য সম্পর্কে জিজ্ঞাসা করতে পাঠালে তিনি ভিক্ষুকের ছদ্মবেশে তাঁর সাথে দেখা করেন, যা তার গুপ্তচরবৃত্তির ক্ষমতার আভাস দেয়। অত্যন্ত শান্ত, সুরক্ষিত এবং চতুর ভঙ্গিতে তিনি শ্রী রাম ও লক্ষ্মণের সাথে কথাবার্তা শুরু করেন এবং তাদের প্রশংসা করেন। এভাবে তিনি মানুষের মন মাপার ক্ষমতা দেখিয়েছেন। শ্রী রাম এবং লক্ষ্মণ উভয়ের মন মনোযোগ সহকারে পড়ার পরে তিনি তার আসল পরিচয় এবং দর্শনের উদ্দেশ্য প্রকাশ করেছিলেন। হনুমানজির কথা শুনে শ্রীরাম প্রথমে তাঁর প্রশংসা করেন এবং তারপর তাঁকে ঋষ্যমুকা পাহাড়ে আসার কারণ জানান। এখন হনুমানজি তার কূটনৈতিক বুদ্ধি দেখিয়েছিলেন এবং বুঝতে পেরেছিলেন যে রাজা সুগ্রীব এবং শ্রী রামের মধ্যে একটি সম্ভাব্য জোট সম্পর্কে। তাই তিনি তাদের নিয়ে গেলেন ঋষ্যমুকা পাহাড়ে সুগ্রীবের গুহায় যেখানে তারা দুজনেই বন্ধু ও মিত্র হয়ে ওঠেন।

উপরের থেকে আমরা শিখেছি যে একজন কূটনীতিককে পরিস্থিতি পড়ার জন্য যথেষ্ট তীক্ষ্ণ এবং সেই অনুযায়ী সিদ্ধান্ত নেওয়ার সাহসী হতে হবে। এটাও জরুরী নয় যে উভয় মিত্রেরই একই লক্ষ্য থাকা উচিত তবে গুরুত্বপূর্ণ বিষয় হল তারা তাদের নিজ নিজ লক্ষ্য অর্জনে একে অপরকে সাহায্য করে, যেমনটি ছিল শ্রী রাম এবং সুগ্রীবের ক্ষেত্রে।

শ্রীমদবাল্মীকি রামায়ণ কিষ্কিন্ধা কাণ্ডের শ্লোক যেখানে শ্রী রাম হনুমানজির প্রশংসা করেছিলেন

सचिवोऽयं कपीन्द्रस्य सुग्रीवस्य महात्मनः।

तमेव काङ्क्षमाणस्य ममान्तिकमुपागतः4.3.26।।

এখানে সুগ্রীবের মন্ত্রী, বানরদের মহান প্রধান যাকে আমি দেখতে চাই।

तमभ्यभाष सौमित्रे सुग्रीवलिखितं कपिम्।

वाक्यज्ञं मधुरैर्वक्यैस्नेहयुक्तमरिन्दम।।4.3.27।

হে সৌমিত্রী, শত্রুদের জয়ী এই বানর, সুগ্রীবের মন্ত্রী, বন্ধুত্বপূর্ণ যোগাযোগে দক্ষ। তাকে কোমল এবং মিষ্টি কথায় উত্তর দিন।

নানৃগ্বেদবিনীতস্য নাইজুর্বেদারিণঃ।

नामवेदविदुषश्क्यमेवं विभाषितुम्4.3.28।।

‘ঋগ্বেদ, যজুর্বেদ এবং সামবেদে ভালোভাবে পারদর্শী না হলে, নিশ্চিতভাবে, কারো পক্ষে এতটা ভালোভাবে বলা সম্ভব নয়।

नुनं व्याकरणं कृत्स्नमनेन बहुधा श्रुतम्।

बहु व्याहरताऽनेन न किञ्चिदपशब्दितम्4.3.29।

‘অবশ্যই, তিনি পুরো ব্যাকরণ ভালোভাবে অধ্যয়ন করেছেন বলে মনে হচ্ছে, কারণ তার পুরো বক্তৃতায় একটিও ভুল উচ্চারণ নেই।

न मुखे नेत्रयोर्वापि ललाटे च भ्रुवोस्ताथा।

অন্যেশ্বপি च गात्रेषु दोषसंविदितः क्वचित्4.3.30।

তার মুখমণ্ডল, চোখ, কপাল, ভ্রুর মাঝখানে বা শরীরের অন্য কোনো অংশে (তার অভিব্যক্তির সময়) কোনো দোষ খুঁজে পাওয়া যাবে না।

তার বাক্যগুলি খুব বিস্তৃত নয়, অস্পষ্ট নয়, টেনে আনা নয়, দ্রুত নয়, বুক বা গলায় উত্থিত, মাঝারি সুরে।

संस्कारक्रमसम्पनामद्रुतामविलम्बिताम्।

उच्चारयति कल्याणीं वाचं हृदयहारिणीम् ४.৩.৩২।

লঙ্কায় রামদূত রূপে হনুমানজি

রাজা সুগ্রীব এবং শ্রী রাম হনুমানজির সর্বাঙ্গীণ ক্ষমতা এবং দক্ষতা জেনে তাকে দক্ষিণ দিশা (দক্ষিণ দিক) লঙ্কায় পাঠান এবং সীতাজীর সন্ধান করেন। হনুমানজির লঙ্কায় যাত্রা পরীক্ষা, প্রলোভন এবং হুমকির শিক্ষা দেয় একজন কূটনীতিকের মুখোমুখি হওয়ার জন্য প্রস্তুত হওয়া উচিত।

হনুমানজি সুরসা দ্বারা পরীক্ষা করেছিলেন এবং তার কাছ থেকে বর পেয়েছিলেন। ময়নাকা প্রলোভন এবং অনুগ্রহ এনেছিলেন যা তিনি সম্মানের সাথে গ্রহণ করতে অস্বীকার করেছিলেন এবং তার যাত্রা চালিয়ে যান। রাক্ষস রানী সিংহিকা তাকে হত্যা করার চেষ্টা করেছিলেন কিন্তু তিনি দক্ষতার সাথে তার বুদ্ধি এবং শক্তি ব্যবহার করে তাকে হত্যা করেছিলেন।

এখানে তিনি শিখিয়েছেন যে যত ভালো প্রলোভনই হোক না কেন একজন কূটনীতিক কখনই এর জন্য পড়বেন না বরং তার লক্ষ্যে মনোনিবেশ করবেন।

যাত্রা শেষ করে হনুমানজি লঙ্কায় পৌঁছে আবার তাঁর গুপ্তচর দক্ষতা দেখালেন। তিনি তার স্বরূপ পরিবর্তন করেন এবং লঙ্কিনীকে শাস্তি দিয়ে সত্ত্বগুণে ভরা চিত্তে লঙ্কায় প্রবেশ করেন। এখানে তিনি শিক্ষা দিয়েছেন যে একজন কূটনীতিকের সর্বদা শান্তি, ধৈর্য এবং ইতিবাচক মনোভাব নিয়ে বিদেশী ভূমিতে লো-প্রোফাইল থাকা উচিত।

লঙ্কায় তিনি স্থাপত্য, নিরাপত্তা ব্যবস্থা, জীবনযাত্রা এবং মানুষের আচরণ সবকিছুই নিখুঁতভাবে পর্যবেক্ষণ করেছিলেন। এরপর তিনি অশোক ভাটিকায় প্রবেশ করেন যেখানে সীতাজী রাজা রাবণের বন্দী ছিলেন। অশোক ভাটিকায় তিনি একটি গাছে লুকিয়ে ছিলেন এবং সীতাজী ও ভাটিকার অন্যান্য কাজকর্ম পর্যবেক্ষণ করতেন। তাদের ঘনিষ্ঠভাবে দেখার পর, হনুমানজি ভাবলেন কোন ভাষায় তিনি সীতাজীর সাথে কথোপকথন শুরু করবেন যেন কিছু ভুল হয়ে যায় এবং তিনি ভয় পান এতে সমস্যা তৈরি হবে।

এখানে আমরা শিখি যে একজন কূটনীতিক বা গুপ্তচরকে বিদেশী ভূমিতে বিশেষ করে যারা আপনার জাতির স্বার্থ রক্ষা এবং আরও এগিয়ে নিতে আপনার লক্ষ্যে সাহায্য করতে পারে তাদের সাথে যোগাযোগ করার সময় খুব সতর্ক হওয়া উচিত। তাদের নিরাপত্তা ও নিরাপত্তার ব্যাপারে সতর্ক থাকতে হবে।

সীতাজীর সাথে দেখা করার পরে এবং শ্রী রামের বার্তা দেওয়ার পরে, হনুমানজি রাবণের যুদ্ধ কৌশল এবং প্রস্তুতি পরীক্ষা করার সিদ্ধান্ত নেন। এর জন্য তিনি অশোক ভাটিকার বড় অংশ ধ্বংস করেন এবং রাবণের অনেক সৈন্য ও সেনাপতিকে হত্যা করেন। তিনি মেঘনাদের হাতে ধরা পড়েন যাতে তিনি রাবণের সাথে দেখা করতে পারেন এবং তাকে সীতাজীকে মুক্ত করতে বা যুদ্ধের জন্য প্রস্তুত হতে শ্রী রাম ও সুগ্রীবের বার্তা দিতে পারেন। এটি রাবণ এবং তার মন্ত্রীদের মানসিক অবস্থা, ক্ষমতা এবং জ্ঞানের পরিমাপ করার জন্যও একটি পরিবর্তন ছিল।

এখানে আমরা আরও শিখতে পেরেছি যে কূটনৈতিক অনাক্রম্যতা একটি নতুন ধারণা নয় বরং শাস্ত্র অনুসারে প্রাচীন ভারতীয় অনুশীলন। রাবণ মৃত্যুদণ্ড দিয়ে হনুমানজিকে শাস্তি দিতে চেয়েছিলেন কিন্তু বিভীষণ মন্ত্রী এবং রাবণের ছোট ভাই শাস্ত্রের লঙ্ঘন উল্লেখ করে তাকে তা করতে বাধা দেন এবং হনুমানজিকে অন্য ধরনের শাস্তি দেওয়ার পরামর্শ দেন।

হনুমানজি এই সুযোগটি কাজে লাগিয়ে লঙ্কা পুড়িয়ে দেন যাতে তাদের সম্পদের ক্ষতি হয়। তিনি তার দল নিয়ে ঋষ্যমুকা পাহাড়ে ফিরে আসেন, সুগ্রীব এবং শ্রী রামকে সীতাজীকে খুঁজে বের করার এবং লঙ্কাকে ব্যাপকভাবে ধ্বংস করার তার মিশনের সাফল্যের কথা জানান। এখানে আমরা শিখি যে একটি সরকারকে তার শত্রুদের পিছনে ঠেলে এবং জাতির স্বার্থ সুরক্ষিত করার জন্য গণনা পদ্ধতিতে শক্তি প্রয়োগের শিল্প জানা উচিত।

পরিশেষে আমি শুধু বলতে চাই যে আমাদের সমস্যা ও চ্যালেঞ্জের পাঠ ও সমাধানের জন্য বাইরের চেয়ে আমাদের নিজেদের ইতিহাস ও বেদকোষের দিকে তাকাতে হবে। ভারত নিজের শিকড়কে উপেক্ষা করে বিশ্বগুরু ও বিশ্বশক্তি হতে পারে না।

তথ্যসূত্র: eSamskriti