Tuesday, April 30, 2024
কলকাতা

এবার ‘‌দুয়ারে মদ’‌ প্রকল্প চালু করতে চলেছে রাজ্যে সরকার, বাড়িতে বসেই সুরাপানের সুযোগ

কলকাতা ট্রিবিউন ডেস্ক: ইতিমধ্যেই একাধিক প্রকল্প চালু করে চমক দিয়েছে তৃণমূল সরকার। ‘দুয়ারে সরকার’, ‘পাড়ায় পাড়ায় সমাধান’, ‘দিদিকে বলো’, ‘দুয়ারে রেশন’ -সহ একাধিক প্রকল্পের উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। তবে এবার অন্যরকম প্রকল্পের উদ্যোগ নিল পশ্চিমবঙ্গ সরকার। সুরাপ্রেমীদের সুখবর দিয়ে জানানো হলো, বাড়ি বাড়ি মদ পৌঁছে দেওয়ার জন্য চালু হতে চলেছে ‘‌দুয়ারে মদ’‌ প্রকল্প।

উল্লেখ্য, করোনা পরিস্থিতিতে বাড়ি বাড়ি পৌঁছে দেওয়ার জন্য পরিষেবা চালু করেছিল রাজ্য সরকার। সেই ব্যবস্থা করা হয়েছিল আবগারি দফতরের পোর্টাল থেকে। যদিও বাড়ি বাড়ি পৌঁছে দেওয়ার কাজ করতে হত মদের দোকানকে।

জানা গিয়েছে, ‘দুয়ারে মদ’ প্রকল্প চালু করতে ইতিমধ্যেই চার সংস্থার সঙ্গে আবগারি দফতরের কথা হয়েছে রাজ্য সরকারের। শীঘ্রই সংস্থাগুলির সঙ্গে চুক্তিবদ্ধ হবে রাজ্য সরকার। আবগারি দফতর সূত্রে এমনটাই। যদিও সরকারিভাবে এই প্রকল্পের নাম দেয়া হয়েছে মদের ‘ই-রিটেল’। কিন্তু অনেকেইএটিকে ‘দুয়ারে মদ’ প্রকল্প নাম দিয়েছেন।

আবগারি দফতর সূত্রে জানা গিয়েছে, গত আগস্ট থেকে এই প্রক্রিয়া শুরু হয়। ‘ওয়েস্ট বেঙ্গল স্টেট বেভারেজেস কর্পোরেশন’ (বেভকো) মদের ই-রিটেল করতে আগ্রহীদের আবেদনপত্র জমা দেওয়ার কথা বলে। বহু আবেদন জমা পড়েছিল দফতরে। তার মধ্য থেকে চারটি সংস্থাকে বেছে নেওয়া হয়েছে।

আবগারি দফতরের তরফে বলা হয়েছিল, অনলাইনে সুরাপ্রেমীদের বরাত নিতে হবে এবং বিভিন্ন খুচরো দোকান থেকে মদ কিনে ক্রেতাদের বাড়ি বাড়ি পৌঁছে দিতে হবে। বাছাই হওয়া চারটি সংস্থার একটি কলকাতার। বাকি একটি মুম্বাইয়ের, একটি বেঙ্গালুরুর ও একটি চেন্নাইয়ের। বাছাই হওয়া চার সংস্থার নাম হল- ‘বাজিমাত ড্রিংকস’, ‘নেচারস বাস্কেট’, ‘দুনজো ডিজিটাল’ এবং ‘প্লটিনাস অ্যানালিটিকা’।