Saturday, April 20, 2024
দেশ

‘ইসলামে হিজাব বাধ্যতামূলক নয়’, আদালতে সাফ জানালো বিজেপি

কলকাতা ট্রিবিউন ডেস্ক: হিজাব ইস্যুতে (Hijab Row) উত্তাল গোটা দেশ। কর্ণাটকের কয়েকটি স্কুলে হিজাব নিষিদ্ধ করার পরিপ্রেক্ষিতে ঝামেলার সূত্রপাত হয়। ইতিমধ্যেই অন্তবর্তীকালীন রায়ে কর্ণাটক হাইকোর্ট জানিয়েছে, ‘চূড়ান্ত রায় না দেওয়া অবধি শিক্ষা প্রতিষ্ঠানে ধর্মীয় পোশাক পরে যাওয়া যাবে না।’ সেই বিতর্কের মধ্যেই এবার হিজাব নিয়ে নিজেদের মতামত জানালো কর্ণাটকের বিজেপি সরকার।

কর্ণাটক হাইকোর্টে সেরাজ্যের অ্যাডভোকেট জেনারেল জানিয়েছেন, ‘হিজাব পরা ইসলাম ধর্মে বাধ্যতামূলক নয়। পাঁচ শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব নিষিদ্ধ করা হলে সংবিধান অবমাননা করা হচ্ছে না। ধর্মীয় স্বাধীনতা লঙ্ঘন হচ্ছে না।’

অ্যাডভোকেট জেনারেল আদালতে বলেন, ‘এই নির্দেশিকা শিক্ষা দপ্তরের সঙ্গে আলোচনা করে বলা হচ্ছে। দ্বিতীয়তঃ ইসলামে হিজাব কোনও অপরিহার্য অংশ নয়। আমরা স্পষ্ট জানাচ্ছি, হিজাব পরা ইসলাম ধর্মের বাধ্যতামূলক অংশের মধ্যে পড়ে না। সুতরাং শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব নিষিদ্ধ করা হলে সংবিধানের ১৯ নম্বর অনুচ্ছেদের অবমাননা করা হচ্ছে না। সংবিধান লঙ্ঘিত হচ্ছে না।’

উল্লেখ্য, কর্ণাটক সরকার গত ৫ ফেব্রুয়ারি রাজ্যের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব নিষিদ্ধের ঘোষণা দেয়। এর পরেই হিজাব ইস্যুতে উত্তাল হয়ে ওঠে কর্ণাটক। রণক্ষেত্রের রূপ নেয় রাজ্যের স্কুল-কলেজগুলি। পরিস্থিতি সামাল দিতে স্কুল-কলেজ বন্ধ রাখার ঘোষণা দেয় সেরাজ্যের বিজেপি সরকার।

অন্তবর্তীকালীন রায়ে আদালত জানিয়েছে, ‘স্কুল প্রতিষ্ঠান দ্রুত খোলা হোক। কিন্তু যতদিন না পর্যন্ত হিজাব মামলার নিষ্পত্তি হচ্ছে ততদিন শিক্ষা প্রতিষ্ঠানে ধর্মীয় পোশাক পরে আসা যাবে না।’ কর্ণাটক হাইকোর্টের এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিমকোর্টে পিটিশন দাখিল করা হয়েছিল। যদিও সুপ্রিম কোর্ট সেই আর্জি খারিজ করে দেয়।