Monday, July 22, 2024
দেশ

বাংলাকে পিছনে ফেলে নীতি আয়োগের উন্নয়ন সূচকে ফ্রন্ট রানার ত্রিপুরা

কলকাতা: নীতি আয়োগ ভারতে দীর্ঘস্থায়ী উন্নয়নের উদ্দেশ্য পূরণে অগ্রগতির সূচক প্রকাশ করেছে। নীতি আয়োগের ভাইস চেয়ারপার্সন ডঃ রাজীব কুমার এই সূচক এবং ২০২০-২১-এর ড্যাশবোর্ড সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করেন। সেখানে দেখা যাচ্ছে, সূচকের ক্রমতালিকায় গত অর্থবছরের তুলনায় সমস্ত বুনিয়াদি উন্নয়নের নিরিখে ত্রিপুরা বেশ কয়েক ধাপ এগিয়েছে। নীতি আয়োগের তথ্য অনুযায়ী, পারফরমার রাজ্য থেকে ত্রিপুরা উত্তীর্ণ হয়েছে ফ্রন্ট রানার রাজ্যে। নীতি আয়োগের তালিকা অনুযায়ী, ত্রিপুরার নীচে রয়েছে পশ্চিমবঙ্গ।

এ জন্যে রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব দেব ত্রিপুরার সমস্ত মানুষ, সরকারি আধিকারিক ও কর্মচারীদের ধন্যবাদ জানিয়েছেন। ২০১৯-২০ অর্থবর্ষের সূচকে পারফরমার রাজ্য ছিল ত্রিপুরা। তবে ২০২০-২১ অর্থবর্ষের সূচক অনুযায়ী ত্রিপুরাকে এখন ফ্রন্ট রানার। ২০১৯-২০ অর্থবর্ষে নীতি আয়োগের মানদণ্ডে ত্রিপুরার স্কোর ৬৭। যেখানে গত অর্থবছরে ত্রিপুরার স্কোর ছিল ৫৮।

দীর্ঘস্থায়ী উন্নয়নের উদ্দেশ্যগুলি পূরণে শুরু থেকেই ধার্য বিভিন্ন মাপকাঠির অগ্রগতিতে নজর রাখা হয়েছে। রাজ্যের উত্‍পাদন এবং মানুষের ক্রয় ক্ষমতা, সুস্বাস্থ্য, শিক্ষা, পরিবেশ রক্ষা, পরিচ্ছন্নতা, দারিদ্র্য দূরীকরণ, ক্ষুধা নিরসন- সহ ১৭টি ক্ষেত্রের ৭০টি লক্ষ্য নির্দিষ্ট করেছিল নীতি আয়োগ।

সরকার দাবি করেছে, সার্বিক ভাবে দীর্ঘমেয়াদী উন্নয়নের ক্ষেত্রে এই লক্ষ্য পূরণের মাধ্যমেই ত্রিপুরা এগিয়ে গিয়েছে। শিক্ষা, স্বাস্থ্য, দারিদ্র্য দূরীকরণ, ক্ষুধা নিরসনের মতো উন্নয়নের বুনিয়াদি সূচকগুলিতে ত্রিপুরার অগ্রগতি হয়েছে বলে মনে করছে নীতি আয়োগ। তালিকায় শীর্ষে রয়েছে কেরল। একবারে নিচের দিকে রয়েছে বিহার, ঝাড়খন্ড।