Wednesday, July 24, 2024
দেশ

Bhupendra Patel: বড় চমক বিজেপির, গুজরাটের নয়া মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল

কলকাতা ট্রিবিউন ডেস্ক: গুজরাটে বড়সড় চমক দিল বিজেপি। নরেন্দ্র মোদীর রাজ্য গুজরাটের নয়া মুখ্যমন্ত্রী হচ্ছেন ভূপেন্দ্র প্যাটেল (Bhupendra Patel)।

শনিবার আচমকা ইস্তেফা দিয়ে বসেন গুজরাটের বিজয় রুপানি। বিধানসভা সভা ভোটের ১৫ মাস আগে তাঁর মুখ্যমন্ত্রী পদ থেকে পদত্যাগ রাজ্য জুড়ে আলোড়ন সৃষ্টি করেছিল। কে হবেন মুখ্যমন্ত্রী তা নিয়ে জল্পনা-কল্পনা চলছিল। সম্ভাব্য মুখ্যমন্ত্রী হিসেবে নিতিন প্যাটেল, মনসুখ মান্ডব্য ও পুরুষোত্তম রূপালার নাম শোনা যাচ্ছিল। কিন্তু সবাইকে চমক দিল বিজেপি। রবিবার পাতিদার সম্প্রদায়ের ভূপেন্দ্র প্যাটেলকে বেছে নিল পরিষদীয় দল।

মনে করা হচ্ছে, নরেন্দ্র মোদী ও অমিত শাহের ইচ্ছাতেই রূপাণীর স্থলাভিষিক্ত হচ্ছেন ভূপেন্দ্র। বিধানসভা ভোটের আগে পাতিদার সম্প্রদায়ের ভোট টানতে এই সিদ্ধান্ত নেওয়া হলো বলে মনে করা হচ্ছে।

গুজরাটে বিধানসভা ভোটের বাকি আর মাত্র ১৫ মাস। তার আগে আগে আচমকাই শনিবার মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন বিজয় রূপাণী। পরবর্তী মুখ্যমন্ত্রী কে হবেন, তা নিয়ে রবিবার গান্ধীনগরের কমলম কার্যালয়ে বৈঠকে বসেন বিজেপি বিধায়করা। বৈঠকে উপস্থিত ছিলেন রাজ্যে বিজেপির সভাপতি সিআর পাটিল, বিজয় রূপাণী, উপমুখ্যমন্ত্রী নিতিন পটেল ও কেন্দ্রীয় পর্যবেক্ষক নরেন্দ্র সিং তোমার, প্রহ্লাদ জোশী ও তরুণ চুগারা। ওই বৈঠকে সর্বসম্মতিক্রমে ভূপেন্দ্র প্যাটেলকে গুজরাটের মুখ্যমন্ত্রী হিসেবে বেছে নেওয়া হয়।

উল্লেখ্য, ঘাটলোদিয়ার বিজেপি বিধায়ক ভূপেন্দ্র প্যাটেল। আহমদাবাদ পুরসভার স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান হয়েছিলেন ভূপেন্দ্র। এছাড়া আহমদাবাদ শহরাঞ্চল উন্নয়ন পর্ষদের চেয়ারম্যানের দায়িত্বও সামলেছেন ভূপেন্দ্র।