Monday, July 22, 2024
দেশ

ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের তকমা পেল গুজরাটের ধোলাভিরা

গান্ধীনগর: তেলাঙ্গানার রামাপ্পা মন্দিরের পর এবার ইউনেস্কো হেরিটেজের তকমা পেল হরপ্পা সভ্যতার নিদর্শন গুজরাটের ধোলাভিরা। মঙ্গলবার ইউনেস্কো টুইট করে এই খবর জানিয়েছে। উল্লেখ্য, ধোলাভিরা হরপ্পা সভ্যতার বৃহত্তম পাঁচটি শহরের মধ্যে একটি। ধোলাভিরা সেই সময়কার উন্নত শহর বলে মনে করা হয়। উন্নত জল সংরক্ষণ ব্যবস্থা, পরিকল্পিত নগর সজ্জা, আধুনিক নিকাশি ব্যবস্থা- সহ যাবতীয় সুযোগ-সুবিধা উপলব্ধ ছিল। বর্তমানে ভারতে অবস্থিত সিন্ধু সভ্যতা সম্পর্কিত সবথেকে গুরুত্বপূর্ণ পত্নতাত্ত্বিক স্থান ধোলাভিরা।

১৯৬৭-৬৮ সালে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া এই সভ্যতা নিদর্শন আবিষ্কার করেন। এটি গুজরাটের কচ্ছ জেলার ভাচাউ তালুকের খাদিরবেটে অবস্থিত। মঙ্গলবার ইউনেস্কোর এই ঘোষণায় উচ্ছ্বাসিত প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী। তাঁর নিজের রাজ্য গুজরাট। এদিন টুইটারে টুইট করে সবাইকে অভিনন্দন জানান এই স্থান হেরিটেজ সাইটের তকমা পাওয়ায়।


কেন্দ্রীয় সংস্কৃতিমন্ত্রী জি কিষান রেড্ডি ইউনেস্কোর স্বীকৃতিকে ভারতের মুকুট আরও একটি রত্ন বলে উল্লেখ করেছেন। ২০১৯-২০ সালে ধোলাভিরাকে ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসেবে মনোনীত করার জন্য ইউনেস্কোর কাছে আবেদন জানায় ভারত। চিনের ফুঝৌয়ে ওয়ার্ল্ড হেরিটেজ কমিটির ৪৪ তম বৈঠকে ভারতের দাবিকে বিবেচনা করে দেখা হয়। তারপর মঙ্গলবার এই ঘোষণা করে ইউনেস্কো।

উল্লেখ্য, সম্প্রতি তেলেঙ্গানার রামাপ্পা মন্দিরকে বিশ্ব ঐতিহ্যের অংশ হিসেবে ঘোষণা করেছে ইউনেস্কো। তারপর মঙ্গলবারের ঘোষণায় ভারতে ওয়ার্ল্ড হেরিটেজের সংখ্যা বেড়ে দাড়ালো ৪০টি।