Monday, April 29, 2024
দেশ

বিতর্কিত লখিমপুর, হাথরস, উন্নাও’তেও এগিয়ে বিজেপি

কলকাতা ট্রিবিউন ডেস্ক: লখিমপুর খেরি, হাথরস এবং উন্নাও কান্ড বিজেপির কাছে অস্বস্তির কারণ হয়ে উঠেছিল। বিতর্কিত এই কেন্দ্রগুলিতে এগিয়ে বিজেপি। যা নিঃসন্দেহে বিজেপির কাছে সুখবর। বিরোধীরা এই বিষয়গুলোর তীব্র বিরোধিতা করেও মানুষের মনে যে ছাপ ফেলতে পারিনি এই ভোটের ফলাফলে সেটা স্পষ্ট হলো বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ।

উল্লেখ্য, হাথরসে তরুণীর নৃশংস গণধর্ষণ কান্ড নাড়িয়ে দিয়েছিল গোটা দেশকে। আজও হাথরস কান্ড গোটা দেশে চর্চিত বিষয়। এরপর লখিমপুর খেরিতে কৃষকদের ওপর গাড়ি চালিয়ে দেওয়ার ঘটনায় উত্তাল হয়ে ওঠে গোটা দেশ। বিধানসভা ভোটের আগে এই ঘটনা যথেষ্ট চাপের মুখে ফেলে দিয়েছিল যোগী সরকারকে।

কৃষক মৃত্যুতে উত্তপ্ত লখিমপুর খেরিতে বিজেপি ৮ আসনের মধ্যে ৭টিতে এগিয়ে। লখিমপুর কেন্দ্রের বিজেপি প্রার্থী এগিয়ে রয়েছেন। হাথরসে এগিয়ে বিজেপি প্রার্থী অঞ্জুলা সিংহ মাহাউর। উন্নাওয়েও এগিয়ে রয়েছেন বিজেপি প্রার্থী পঙ্কজ গুপ্তা।

লখিমপুর খেরির টিকুনিয়ার কৃষকদের পিষে দিয়েছিল গাড়ি। ওই কেন্দ্রের বিজেপি প্রার্থী শশাঙ্ক ভার্মা প্রায় ৪০ হাজার ভোটে এগিয়ে রয়েছেন। ওই কেন্দ্রে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সমাজবাদী পার্টির প্রার্থী আর এস কুশওয়াহা ২৪ হাজার ৫২৭ ভোটে এগিয়ে রয়েছেন। টিকুনিয়ায় পাশের কেন্দ্র পালিয়াতেও বিজেপি প্রার্থী ৩৫ হাজারেরও বেশি ভোটে এগিয়ে রয়েছেন।

গত বছর ৩ অক্টোবরে লখিমপুর খেরিতে জমায়েতের ওপর দিয়ে গাড়ি চলে যায়। এই ঘটনায় নিহত হয়েছিলেন চার কৃষক। মৃত্যু হয় এক সাংবাদিকের। পরবর্তী হিংসায় আরও ৪ জন নিহত হয়। বিক্ষোভরত কৃষকদের অভিযোগ, কেন্দ্রীয়মন্ত্রী অজয় মিশ্রের ছেলে আশিস মিশ্রের গাড়ি পিষে দেয় ওই কৃষকদের। যদিও অজয় মিশ্রের দাবি, ঘটনার সময় ওই গাড়িতে ছিলেন না তার ছেলে আশিস। বিষয়টি নিয়ে আদালতেরও তীব্র ভৎসর্নার মুখে পড়তে হয়েছিল যোগী আদিত্যনাথ সরকারকে।