Saturday, May 18, 2024
রাজ্য​

মমতাকে ৫ লাখ টাকা জরিমানা, নন্দীগ্রাম মামলা থেকে সরে দাঁড়ালেন বিচারপতি চন্দ

কলকাতা: নন্দীগ্রাম মামলা থেকে সরে দাঁড়ালেন বিচারপতি কৌশিক চন্দ। বুধবার বেলা ১১টা নাগাদ এই রায় ঘোষণা করেন কৌশিক চন্দ নিজেই। পাশাপাশি, বিচারব্যবস্থাকে কলুষিত করার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ৫ লাখ টাকা জরিমানা করেছে কলকাতা হাইকোর্ট।

জরিমানার ৫ লাখ টাকা রাজ্য বার কাউন্সিলে জমা দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত। যা পরবর্তীকালে করোনা চিকিৎসার কাজে ব্যয় করা হবে। হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল এবার এই মামলা কোন বেঞ্চে যাবে তা ঠিক করবেন।

এদিন মামলার রায়ে বিচারপতি চন্দ স্পষ্ট জানান, তাঁর বিরুদ্ধে মামলাকারীর পক্ষ থেকে যে অভিযোগ তোলা হয়েছে, তার জন্য তিনি সরছেন না। বরং, বিষয়টি নিয়ে বিতর্ক তৈরি হওয়ার কারণেই তিনি সরে দাঁড়াচ্ছেন।

কৌশিক চন্দ বলেন, আমার সঙ্গে একটি রাজনৈতিক দলের গভীর সম্পর্ক রয়েছে, তাই মামলাটি ছেড়ে দেওয়া উচিত— এই অভিযোগের ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়াটা সাধারণ মানুষের উপর ছাড়া যায় না। এটা বিচারপতি ঠিক করবেন। কারও কোনও রাজনৈতিক পছন্দ থাকতে পারে না, এটা এ দেশে প্রায় অসম্ভব। বিচারপতিরাও গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করেন। তাঁরাও বিভিন্ন রাজনৈতিক দলকে ভোট দেন। তাছাড়া বিচারপতির নিয়োগ সংক্রান্ত সিক্রেট রিপোর্ট জনসমক্ষে আনাটা কি ঠিক? একজন মুখ্যমন্ত্রী গোপনীয়তা বজায় রাখারও শপথ নেন।

উল্লেখ্য, নন্দীগ্রামে বিধানসভা ভোটের ফলকে চ্যালেঞ্জ জানিয়ে হাইকোর্টে মামলা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূলের তরফ থেকে হাইকোর্টের বিচারপতি কৌশিক চন্দের বিরুদ্ধে গুরুতর অভিযোগ করা হয়েছিল। তৃণমূলের দাবি হাইকোর্টের বিচারপতি কৌশিক চন্দ বিজেপি ঘনিষ্ট। তৃণমূলের তরফে নন্দীগ্রাম মামলাকে বিচারপতি কৌশিক চন্দের বেঞ্চ থেকে সরিয়ে নিয়ে যাওয়ার আবেদন জানানো হয়। অবশেষে নিজে থেকেই সরে দাঁড়ালেন কৌশিক চন্দ।