Friday, April 19, 2024
দেশ

২০২৪ এর লোকসভা ভোটে দক্ষিণ ভারতে বিজেপির টার্গেট অন্তত ৫০টি আসন

কলকাতা ট্রিবিউন ডেস্ক: এই মুহূর্তে গোটা দেশে বিজেপি সরকারের দাপট। উত্তর পূর্ব ভারতের অসম, ত্রিপুরা থেকে পশ্চিমে মহারাষ্ট্র। দেশের সব জায়গাতেই গেরুয়া শিবিরের দাপট। কিন্তু দক্ষিণ ভারতে অতটা সুবিধা করতে পারেনি বিজেপি। তবে এবার জানা গেল, ২০২৪ সালের লোকসভা ভোটে বিজেপির টার্গেট দক্ষিণ ভারতে আসন সংখ্যা বৃদ্ধি করা।

উল্লেখ্য, দক্ষিণ ভারতের একমাত্র কর্ণাটকেই ক্ষমতায় আছে বিজেপি। তেলাঙ্গানায় প্রধান বিরোধী দল বিজেপি। এছাড়া তামিলনাড়ু, কেরালা, অন্ধ্রপ্রদেশ, পুদুচেরিতে এখনো দাঁত ফোটাতে পারিনি বিজেপি। দক্ষিণ ভারতের পাঁচ রাজ্যে মোট লোকসভা আসন ১৩০টি।

২০১৯ সালের লোকসভা ভোটে (Lok Sabha Elections 2019) দক্ষিণ ভারতের ১৫০ টি মোট লোকসভা আসন থেকে বিজেপি জিতেছিল ২৯টি আসন। কর্ণাটকে ২৫টি, তেলাঙ্গানা থেকে ৪টি। দক্ষিণের বাকি রাজ্যগুলোতে একটিও লোকসভা আসনে জিততে পারেনি গেরুয়া শিবির। এবার ২০২৪ লোকসভা নির্বাচনে দক্ষিণ ভারতে অন্তত ৫০টি আসন জেতার লক্ষ্য নিয়ে ময়দানে নামছে বিজেপি। আসন্ন লোকসভা ভোটে তেলেঙ্গানায় আসন সংখ্যা বৃদ্ধিতে মরিয়া গেরুয়া শিবির। বলা বাহুল্য, তেলেঙ্গানায় এই মুহূর্তে সুবিধাজনক অবস্থায় রয়েছে বিজেপি।