Sunday, July 21, 2024
দেশ

বিশ্বের সবচেয়ে উঁচু রেলব্রিজ তৈরি হচ্ছে মণিপুরে

ইম্ফল: এখনও পর্যন্ত বিশ্বের সবথেকে উঁচু রেল ব্রিজটি হল ইউরোপের মন্টেনেগ্রোর মালা রিজেকা ভয়াডাক্ট। যেটির উচ্চতা ১৩৯ মিটার। তবে আর মাত্র বছর তিনেকের অপেক্ষা। মনিপুরেই তৈরি হচ্ছে বিশ্বের সবচেয়ে উঁচু রেল ব্রিজ। যার উচ্চতা হবে ১৪১ মিটার। ইতিমধ্যেই রেল ব্রিজের পিলার তৈরির কাজ হয়ে গিয়েছে। এই মুহুর্তে চলছে রেল লাইন তৈরির কাজ। তিন বছরের মধ্যেই গোটা রেল সেতুটি তৈরি হয়ে যাবে।

উত্তর-পূর্ব রেল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, দেশের অন্যান্য রাজ্যের সঙ্গে উত্তর-পূর্বের সংযোগ স্থাপনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এই রেলসেতু। ইতিমধ্যেই রেল লাইনের পিলার তৈরির কাজ হয়ে গিয়েছে। ১৪১ মিটার উঁচু এই রেল সেতুটি তৈরি হচ্ছে ইজাই নদীর উপত্যকার উপর।

এই রেল সেতুতে থাকবে ৪৫টি টানেল। এর মধ্যে সবথেকে লম্বা টানেলের দৈর্ঘ্য হবে ১০ কিলোমিটার। উত্তর-পূর্বের এটাই হবে সবথেকে লম্বা টানেল। এই রেল সেতুর মোট দৈর্ঘ্য হবে ৭০৩ মিটার। বিশেষ ধরনের ‘স্লিপ-ফর্ম প্রযুক্তি’ ব্যবহার করে এই ব্রিজ তৈরি করা হচ্ছে। সেতুর পিলারগুলি তৈরি হচ্ছে স্টিল-লোহার সমন্বয়ে।

এই রেল সেতু তৈরীর কাজ শেষ হলে এটিই হবে বিশ্বের সবচেয়ে উঁচু রেল সেতু। তাই এটিকে জাতীয় প্রোজেক্ট বলেই মনে করছে উত্তর-পূর্ব রেল। এই রেল সেতু মনিপুরের পর্যটনেও বিশেষ ভূমিকা রাখবে। তবে এখনও ঠিক হয়নি এই সেতুর নাম।