Wednesday, July 24, 2024
দেশ

বিশ্ব পরিবেশ দিবসে প্লাস্টিক বন্ধের আহ্বান জানালেন সচিন, দেব, কঙ্গনা, আলিয়া, অর্জুনরা

নয়াদিল্লি: আজ ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস। বিশ্বকে পরিবেশ দূষণের হাত থেকে বাঁচানোর অঙ্গীকার নিয়ে প্রতি বছরই যথাযত মর্যাদার সাথে দিবসটি পালিত হয়ে আসছে। বিশ্বের সাথে তাল মিলিয়ে ভারতেও দিবসটি গুরুত্বের সাথে পালিত হচ্ছে। ‘আসুন প্লাস্টিক দূষণ বন্ধ করি, প্লাস্টিক পুনঃব্যবহার করি, না পারলে বর্জন করি’ (‘বিট প্লাস্টিক পলিউশন’ বা ‘প্লাস্টিক দূষণকে পরাস্ত করুন’) প্রতিপাদ্য নিয়ে দেশব্যাপী পালিত হচ্ছে বিশ্ব পরিবেশ দিবস। এবার প্লাস্টিকের ব্যবহার কমানোর পাশাপাশি ব্যাপকহারে গাছ লাগানোর আহ্বান জানিয়েছেন বিশিষ্টজনরা।

এবছরই জানা গিয়েছে, বিশ্বের সবচেয়ে দুষিত শহরগুলির বেশিরভাগই ভারতীয়। কাজেই বিশ্বকে পরিবেশ দূষণের হাত বাঁচানোর জন্য প্লাস্টিক দূষণ বন্ধ করা দেশের পক্ষে অত্যন্ত গুরুত্বপূর্ণ সেটা বলাই বাহুল্য।

বিশ্ব পরিবেশ দিবসে ক্রিকেট তারকা সচিন টেন্ডুলকার, অভিনেতা দেব, দিয়া মির্জা, অদিতি রাও হায়দরি, জুই চাওলা, অর্জুন কাপুরও প্লাস্টিক বর্জনের ডাক দিলেন। দিয়া মির্জা জানিয়েছেন, প্লাস্টিকজাত স্যানিটারি ন্যাপকিন ব্যবহার না করার। আলিয়া ভাট প্লাস্টিকের জলের বোতলের বদলে স্টিলের বোতলে জল খাওয়ার পরামর্শ দিয়েছেন। এনভায়রনমেন্ট থিঙ্কার গোষ্ঠী প্রত্যেককে আবেদন জানিয়েছে, যেন সবাই একটি করে অন্তত চারা গাছ রোপণ করে।