Wednesday, July 24, 2024
দেশ

১১ ডিসেম্বর থেকে সংসদে শীতকালীন অধিবেশন শুরু হবে, চলবে ৮ জানুয়ারি পর্যন্ত

নয়াদিল্লি: ইতিমধ্যেই পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন শুরু হয়ে গিয়েছে। ভোট গণনা হবে ১১ ডিসেম্বর। ওই দিন থেকেই সংসদে শুরু হবে শীতকালীন অধিবেশন। চলবে জানুয়ারির ৮ তারিখ পর্যন্ত। লোকসভা নির্বাচনের আগে এটিই হতে চলেছে মোদী সরকারের পূর্ণাঙ্গ অধিবেশন। পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের কারণে নভেম্বরের জায়গায় ডিসেম্বর থেকে শুরু হবে সংসদের শীতকালীন অধিবেশন।

সংসদীয় বিষয়ক মন্ত্রী বিজয় গোয়েল জানিয়েছেন, ১১ ডিসেম্বর থেকে শীতকালীন অধিবেশন শুরু হবে। চলবে ৮ জানুয়ারি পর্যন্ত। অধিবেশনে ২০ দিন কাজ হবে। তিনি আরও জানিয়েছেন, অধিবেশনের সময়ে সংসদের কাজকর্ম যাতে সুষ্ঠুভাবে সম্পন্ন করা যায়, তার জন্য সমস্ত রাজনৈতিক দলের থেকে সমর্থন ও সহযোগিতা আশা করছি।

উল্লেখ্য, একাধিক বিল পাশের চাপ রয়েছে সরকারের ঘাড়ে। তিন তালাক বিল এখনও রাজ্যসভায় আটকে রয়েছে। তিন তালাককে অপরাধ গণ্য করার আইন প্রণয়ন করা নিয়ে ফের দাবি জানাবে কেন্দ্রীয় শাসক দল। লোকসভা নির্বাচনের আগে বিলটি পাশ করতে মরিয়া কেন্দ্র। সেক্ষেত্রে অর্ডিন্যান্সের পথেও হাঁটতে পারে সরকার। এছাড়াও ইন্ডিয়ান মেডিকেল কাউন্সিল সংশোধনী, কোম্পানি আইন সংশোধনী প্রভৃতি নিয়েও অর্ডিন্যান্স জারির সম্ভাবনা রয়েছে।

পাশাপাশি রাম মন্দির নিয়ে অর্ডিন্যান্স আনার জন্য এখন থেকেই সুর চড়াচ্ছে বিভিন্ন হিন্দু সংগঠন। ইতিমধ্যেই সরকারের পক্ষ থেকে সুষ্ঠভাবে সংসদীয় কার্যক্রম চালানোর জন্য সমস্ত রাজনৈতিক দলের সহযোগিতা চাওয়া হয়েছে। ফলে মোদী সরকারের উপর চাপ থাকছেই।