Wednesday, July 24, 2024
আন্তর্জাতিক

পদত্যাগের কারণ জানালেন নিকি হ্যালি

ওয়াশিংটন: জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি পদত্যাগ করেছেন। এক সপ্তাহ আগে এক চিঠিতে এ কথা তিনি প্রেসিডেন্ট ট্রাম্পকে জানালেও মঙ্গলবার হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে প্রথমবারের মতো তা প্রকাশ করা হয়। সাংবাদিকদের সামনে হ্যালি ও ট্রাম্প দুজনেই একে অপরের ব্যাপক প্রশংসা করেন।

হ্যালি বলেন, দীর্ঘ ১৪ বছর তিনি রাজনীতির সঙ্গে জড়িত থাকার পর এখন ব্যক্তিগত খাতে ফিরে যেতে চান। হোয়াইট হাউসে এ দিনের অনুষ্ঠানে হ্যালি ট্রাম্পের দিকে তাকিয়ে বলেন, ব্যবসায়ী হিসেবে আপনি নিশ্চয় একমত যে ব্যক্তিগত খাতে ফিরে যাওয়া আসলে একধরনের পদোন্নতি।

অনেকে বলেছেন, হ্যালি ২০২০ সালে প্রেসিডেন্ট হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করতে চান। তাঁর পদত্যাগের সেটি একটি কারণ। অবশ্য সেই জল্পনাকল্পনায় নিজেই জল ঢেলে দিয়ে হ্যালি জানান, ২০২০ সালে তিনি ট্রাম্পের হয়ে নির্বাচনী প্রচারণায় অংশ নেবেন।

নিকির পদত্যাগের ঘোষণা দিয়ে ট্রাম্প তাঁকে ‘ফ্যান্টাস্টিক পারসন’ উল্লেখ করে বলেন, আমরা একসঙ্গে অনেক সমস্যা সমাধান করেছি। এখনও অনেক সমস্যা সমাধানের পথে আছি আমরা। হ্যালি বলেন, জাতিসংঘে রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করা আমার সারাজীবনে সবচেয়ে সম্মানজনক একটি বিষয়।