Monday, July 22, 2024
রাজ্য​

কেন্দ্রের ‘এক দেশ, এক রেশন কার্ড’ প্রকল্পে থাকবে না পশ্চিমবঙ্গ সরকার

কলকাতা: বৃহস্পতিবার ‘এক দেশ, এক রেশন কার্ড’ ব্যবস্থা চালু করার কথা ঘোষণা করেছে কেন্দ্র। তবে কেন্দ্রের ঘোষিত এই প্রকল্পে নেই পশ্চিমবঙ্গ সরকার। একথা সাফ জানিয়ে দিলেন রাজ্যের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। তিনি বলেন, রাজ্য সরকারের আগেই সিদ্ধান্ত হয়ে গিয়েছে, আমরা এই প্রকল্পে নেই। আজ থেকে ৬-৭ মাস আগেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। পশ্চিমবঙ্গে আগে থেকেই খাদ্যসাথী প্রকল্প চালু রয়েছে। তাই এখানে আলাদা করে এই প্রকল্প চালু করার কোনও দরকার নেই।

জ্যোতিপ্রিয় মল্লিক বলেন, রাজ্যের প্রায় ৯ কোটি মানুষকে রেশন দেওয়ার ব্যবস্থা করেছে মমতা সরকার। বলা চলে শতভাগ মানুষকে রেশন দেওয়ার কর্মসূচী এ রাজ্যে ইতিমধ্যেই বাস্তবায়িত হচ্ছে।

খাদ্যমন্ত্রীর দাবি, খাদ্য সুরক্ষা কর্মসূচির বাইরে আরও প্রায় ৪ কোটি মানুষকে খাদ্যসাথী প্রকল্পে রেশন দোকান থেকে চাল-গম দিচ্ছে রাজ্য সরকার। কেন্দ্রের এক দেশ এক রেশন কার্ড কর্মসূচীতে অংশ না নেওয়া প্রসঙ্গে তিনি বলেন, বাংলার সঙ্গে অন্য রাজ্যের রেশন ব্যবস্থায় মৌলিক ফারাক রয়েছে। পশ্চিমবঙ্গে প্রত্যেক নাগরিকের নামে রেশন কার্ড ইস্যু করা হয়। বাকি রাজ্যগুলিতে রেশন কার্ড হয় পরিবার ভিত্তিক।

প্রসঙ্গত, বৃহস্পতিবার ‘এক দেশ, এক রেশন কার্ড’ চালু করার কথা ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। আগস্ট থেকে চালু হবে এই প্রকল্প। এতে ২৩ টি রাজ্যের রেশন উপভোক্তাদের ৮৩ শতাংশ উপকৃত হবেন বলে দাবি করেছেন তিনি। পাশাপাশি, কেন্দ্রীয় অর্থমন্ত্রী আরও ঘোষণা করেন, সমস্ত পরিযায়ী শ্রমিকদের আগামী দু’মাস বিনামূল্যে খাদ্যশস্য সরবারহ করা হবে। এমনকি যেসব পরিযায়ী শ্রমিকদের রেশন কার্ড নেই তাঁরাও আগামী দু’মাস মাসে মাথা পিছু ৫ কেজি গম বা চাল এবং পরিবার পিছু ১ কেজি ডাল পাবেন।