Tuesday, July 16, 2024
খেলা

অভুক্ত পরিযায়ী শ্রমিকদের নিজে হাতে রান্না করে খাওয়াচ্ছেন বীরেন্দ্র শেওয়াগ ও তাঁর পরিবার

মুম্বাই: দফায় দফায় লকডাউনের জেরে বেকাদায় পড়েছেন পরিযায়ী শ্রমিকরা। বাড়ি ফিরতে তাঁদের অনেকেই পায়ে হাঁটা শুরু করেন। তাতে অনেকের জীবন চলে গিয়েছে। এরপর কেন্দ্রের তরফে শ্রমিক স্পেশ্যাল ট্রেন চালু হওয়ায় কিছুটা হলেও স্বস্তি মিলেছে। তবুও তাঁদের দুর্দশার কোনও সীমা নেই। কাজ-কর্ম বন্ধ থাকায় খাওয়ার অভাব তো রয়েছেই।

এবার পরিযায়ী শ্রমিকদের দিকে সাহায্যের হাত বাড়ালেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার বীরেন্দ্র শেওয়াগ। ইনস্টাগ্রাম পোস্টে দেখা যায়, পরিযায়ী শ্রমিকদের জন্য রান্না করছেন তিনি। বীরু নিজেই খাওয়ার প্যাকেট করছেন লকডাউনে বিপদে পড়া পরিযায়ী শ্রমিকদের জন্য।


শেওয়াগ ও তাঁর ফাউন্ডেশনের উদ্যোগে শুরু হয়েছে ‘ঘর সে সেবা’ প্রকল্প। পরিযায়ী শ্রমিকদের খাওয়াতে তাঁর মা কৃষ্ণা, স্ত্রী আরতি এবং দুই পুত্র আর্যবীর ও বেদান্ত-সহ পুরো পরিবার তাঁর পাশে দাঁড়িয়েছে।

ইনস্টাগ্রামে একটি ছবি পোস্ট করে শেওয়াগ লিখেছেন, এই পরিস্থিতিতে বাড়িতে রান্না ও প্যাকিং করে অভুক্ত পরিযায়ী শ্রমিকদের মুখে তুলে দেওয়ার মতো সন্তুষ্টি আর কোনও কিছুতে নেই। যদি ১০০ মানুষের জন্য রান্না করে খাওয়াতে চান, তাহলে শেওয়াগ ফাউন্ডেশনের সঙ্গে যোগাযোগ করুন।

হরভজন সিং শেওয়াগের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন। মায়াঙ্ক দাগারও শেওয়াগের এই উদ্যোগের প্রশংসা করেছেন। তিনি লেখেন, অসাধারণ উদ্যোগ স্যার।