Wednesday, July 24, 2024
খেলা

মাইক-ড্রপ নিয়ে আলোড়ন : বিরাট কোহলি বনাম জো রুট

ভারতের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজ জেতার পরেই নিজের হাত থেকে ব্যাট ফেলে দিয়ে কোহলি ব্রিগেডের বিরুদ্ধে অভিনব সেলিব্রেশনে মেতে উঠেছিলেন ইংরেজ অধিনায়ক। নয়া এই উদযাপনের পোশাকি নাম দেওয়া হয়েছিল ‘মাইক ড্রপ সেলিব্রেশন’। সেই জবাবই এবার ফিরিয়ে দিলেন অধিনায়ক বিরাট কোহলি। টেস্ট সিরিজ শুরুর প্রথম দিনেই কোহলিকে দেখা গেল ‘মাইক ড্রপ’ করতে। অন্য কাউকে না, স্বয়ং জো রুটকে ফিরিয়ে দিয়েই। যা নিয়েই শুরু হয়েছে বিতর্ক।

টেস্টের প্রথম দিনেই তিনি রুটের ওপর মাইক-ড্রপের ‘বদলা’ নিয়েছেন। প্রথম ইনিংসে জো রুট যখন ৮০ রানে খেলছেন, তখন দুর্ধর্ষ থ্রো-তে তাকে রান আউট করে কোহলি তাকে যে ‘সেন্ড-অফ’ দেন সেখানেও তিনি মাইক-ড্রপের ভঙ্গি নকল করে দেখান। সঙ্গে তিনি হাওয়ায় চুমু ছুঁড়ে দেন, ঠোঁটে আঙুল দিয়ে দর্শকদের চুপ করতে বলারও ভঙ্গি করেন।

কোহলির মাইক ড্রপ সেলিব্রেশন আপাতত ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। টিভি রিপ্লেতে ঘটনাটা বার বার দেখানো হতে থাকে। ব্রিটিশ প্রচারমাধ্যমের মতে, এমন অদ্ভুত আচরণের জন্য ম্যাচ রেফারির পক্ষ থেকে কোহলিকে সম্ভবত শাস্তি পেতে হবে না। আর ইংল্যান্ড দলও কোহলির এমন সেলিব্রেশনকে নেতিবাচক ভঙ্গিতে দেখছে না। ওপেনার কিটন জেনিংস পরে সাংবাদিক সম্মেলনে বলেন, কোনও ক্রিকেটার নিজের মতো সেলিব্রেট করতেই পারে। কোহলিও ওর নিজের মতো করেছে।