Monday, July 22, 2024
রাজ্য​

এবার রাজ্যের ইসলামপুরের নাম বদলে ঈশ্বরপুর করার দাবি বিশ্ব হিন্দু পরিষদের

উত্তর দিনাজপুর: উত্তরপ্রদেশ থেকে শুরু হওয়া বিভিন্ন ঐতিহাসিক স্থানের নাম বদলের হাওয়া এবার পশ্চিমবঙ্গে এসে লাগলো। রাজ্যের উত্তর দিনাজপুরের ইসলামপুরের নাম বদলে ঈশ্বরপুর রাখার উদ্যোগ নিয়েছে বিশ্ব হিন্দু পরিষদ (ভিএইচপি)। ইসলামপুরে ভিএইচপি পরিচালিত সরস্বতী শিশু মন্দির ও বিদ্যামন্দির স্কুলের সাইনবোর্ডে ইতিমধ্যে ইসলামপুরের বদলে ঈশ্বরপুর লেখা হয়েছে বলে জানা গিয়েছে।

বিশ্ব হিন্দু পরিষদের পূর্ব ভারতের সংগঠন সম্পাদক শচীন্দ্রনাথ সিং বলেছেন, মুসলিম শাসকেরা এই নাম চাপিয়ে দিয়েছিল। ঐতিহাসিকভাবে এই জায়গার নাম ঈশ্বরপুর। তাই তাদের স্কুলের সাইনবোর্ডে ঈশ্বরপুর লেখা হয়েছে। তবে এভাবে হঠাৎ করে একটি বিদ্যালয়ের সাইনবোর্ডে কীভাবে ইসলামপুরের স্থলে ঈশ্বরপুর লেখা হলো, তা নিয়ে প্রশ্ন উঠেছে। রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেছেন, বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

নাম বদল প্রসঙ্গে ইতিহাসবিদ গৌতম ভদ্র বলেছেন, ইসলামপুর নামের মধ্যে একটি চমৎকার যোগসূত্র রয়েছে। ‘ইসলাম’ যেমন আরবি শব্দ, তেমনি ‘পুর’ একটি বৈদিক শব্দ। এটাই ভারতীয় সংস্কৃতি। প্রখ্যাত ইতিহাসবিদ রজতকান্ত রায় বলেছেন, যে যুক্তিতে পশ্চিমবঙ্গের নাম বদল করা হয়েছে, ইসলামপুরের নাম বদলের ক্ষেত্রে সেই যুক্তি খাটে না। এটা একধরনের গেরুয়া-সন্ত্রাস বলেও অভিযোগ জানান তিনি।

প্রসঙ্গত, উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এলাহাবাদ শহরের নাম বদলে ‘প্রয়াগরাজ’ করেছেন। ফৈজাবাদ নাম বদলে অযোধ্যা করার ঘোষণা দেওয়া হয়েছে। মুজাফফরনগর বদলে লক্ষ্মীনগর রাখার প্রস্তাব উঠেছে। হায়দরাবাদ শহরের নাম পরিবর্তন করেও ভাগ্যনগর করার দাবি তুলেছেন তেলেঙ্গানার এক বিজেপি বিধায়ক। তাঁর দাবি, ১৫৯০ খ্রিস্টাব্দে কুতুব শাহ ভাগ্যনগরের নাম বদলে হায়দরাবাদ করেছিলেন।