Monday, July 22, 2024
দেশ

ফুচকা বিক্রিতে নিষেধাজ্ঞা জারি হল এই শহরে, কেন জানুন

ভদোদরা: ফুচকা থেকে ছড়াচ্ছে পেটের রোগ। ঘরে ঘরে মানুষ টাইফয়েড, জন্ডিস ও খাদ্যে বিষক্রিয়ার দরুণ পেটের নানা রোগে ভুগছে। তাই ফুচকা বিক্রি বন্ধে আপাতত নিষেধাজ্ঞা জারি করেছে গুজরাটের ভদোদরা পুরসভা।

পুরসভার জারি করা নির্দেশিকায় বলা হয়েছে, যেভাবে ফুচকা তৈরি করা হয় তা অত্যন্ত অস্বাস্থ্যকর। তার ফলে টাইফয়েড, জন্ডিস, খাদ্যে বিষক্রিয়ার মতো রোগ হয়। বিশেষ করে, বর্ষায় ফুচকা অত্যন্ত অপকারী। বরোদায় যেখানে যেখানে ফুচকা বানানো হয়, সেখানে হানা দেন পুর স্বাস্থ্যকর্মীরা। ফুচকায় ব্যবহৃত কিছু উপকরণে অস্বাস্থ্যকর দ্রব্যের হদিশ মেলায় পুরকর্তৃপক্ষ এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছেন।

ভদোদরা পুরসভার স্বাস্থ্য দফতরের এক আধিকারিক জানান, তাঁরা খোঁজ নিয়ে দেখেছেন ফুচকা থেকেই বিভিন্ন রোগ ছড়াচ্ছে। অত্যন্ত অস্বাস্থ্যকর পদ্ধতিতে ফুচকা তৈরি করা হয়। আর ফুচকায় যে টক জল ব্যবহার করা সেটিও শরীরের পক্ষে মোটেই ভালো নয়। তাছাড়া অস্বাস্থ্যকর পদ্ধতিতে ফুচকা বানানো হয়। ফুচকায় ব্যবহৃত ময়দা, তেল অত্যন্ত নিম্নমানের হয়। পচা আলু ব্যবহার করা হয়। জলও অপরিচ্ছন্ন।

পুরসভার তরফে এদিন কয়েক হাজার কেজি ফুচকা সমুদ্রের জলে ফেলে দেওয়া হয়। ময়দা মাখা, অবৈধ তেল, পচা আলু এবং দুর্গন্ধযুক্ত জল ফেলে নষ্ট করে দেওয়া হয়। পুরসভার তথ্য থেকে জানা গিয়েছে, ৫০টি দোকানে হানা দিয়ে ৪০০০ কেজি ফুচকা, ৩,৫০০ কেজি আলু এবং ১,২০০ লিটার অ্যাসিড মেশানো জল বাজেয়াপ্ত করে করে ফেলে দেওয়া হয়েছে।