Monday, July 22, 2024
দেশ

যোগী রাজ্যে তৈরি বিশেষ বাহিনী, ওয়ারেন্ট ছাড়াই তল্লাশি এবং গ্রেফতার

লখনউ: উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ নয়া পদক্ষেপ নিলেন। মাস তিনেকের মধ্যেই উত্তরপ্রদেশে নিয়োগ করা হবে স্পেশাল সিকিউরিটি ফোর্সেস (এসএসএফ)। এই বাহিনী যে কোনও ব্যক্তিকে কোনওরকম ওয়ারেন্ট ছাড়াই গ্রেফতার করতে পারবে। যে কোনও জায়গায় অনুমতি ছাড়াই তল্লাশি চালাতে পারবে। গোটা পরিকল্পনাটাই মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের মস্তিষ্কপ্রসূত বলে জানা গিয়েছে।

জানা গিয়েছে, যোগী সরকারের গঠন করা এই এসএসএফ জওয়ানরা আদালত, সরকারি অফিস, ধর্মীয় স্থান, মেট্রো, এয়ারপোর্ট, ব্যাঙ্ক, বড় ব্যাবসায়িক প্রতিষ্ঠান ইত্যাদি স্থানে মোতায়েন থাকবে।

রাজ্যের অতিরিক্ত মুখ্য সচিব (স্বরাষ্ট্র) অবনীশ কুমার আওয়াস্থি জানিয়েছেন, এসএসএফ জওয়ানদের হাতে বিশেষ ক্ষমতা থাকবে। রাজ্যেই আদালতগুলিকে রক্ষা করার জন্য এলাহাবাদ হাইকোর্টের রায়ে এই বিশেষ বাহিনী তৈরী হয়েছে।

প্রথম পাঁচ ব্যাটেলিয়ন থাকবে এসএসএফ-এর, প্রতিটি ব্যাটেলিয়নে মোট ১৯১৩ জন জওয়ান থাকবে। প্রথম ধাপে প্রায় দশ হাজার জওয়ানের এসএসএফ নিযুক্ত করতে রাজ্যের প্রায় ১৭৪৭ কোটি টাকা খরচ হবে।

জানা গিয়েছে, এই বাহিনীর নেতৃত্ব দেবেন এডিজি পদের আইপিএস অফিসার। উল্লেখ্য, যোগী আদিত্যনাথ ক্ষমতায় আসার পর উত্তরপ্রদেশে মোট ৬২০০টি এনকাউন্টার হয়েছে। তাতে মৃত্যু হয়েছে মোট ১২৪ জনের।