Wednesday, July 24, 2024
দেশ

কাশ্মীর থেকে কন্যাকুমারী, গুগলে সবচেয়ে জনপ্রিয় যোগী আদিত্যনাথ

লখনউ: উত্তরপ্রদেশের বিজেপি সরকারের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এবার গুগল সার্চেও জায়গা করে নিলেন। কাশ্মীর থেকে কন্যাকুমারী Google Trends এর শীর্ষস্থানে রয়েছে যোগীরই নাম। গত এক বছরে রীতিমত বৃদ্ধি পেয়েছে তাঁর জনপ্রিয়তা। এবং বিগত এক বছর ধরেই গুগলের জনপ্রিয়তা পরিমাপকের শীর্ষে রয়েছেন যোগী। জনপ্রিয়তার নিরিখে তিনি পিছনে ফেলে দিয়েছেন অখিলেশ যাদব, মায়াবতী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও।

Google Trends-এর তথ্য অনুযায়ী, শুধুমাত্র উত্তরপ্রদেশ নয় বরং দেশের অন্যান্য রাজ্যগুলিতেও রীতিমত জনপ্রিয় যোগী। গত এক বছর ধরে অন্য রাজ্যের গুগল সার্চেও সর্বাধিকভাবে উঠে এসেছে যোগী আদিত্যনাথের নাম।

গুগল ট্রেন্ডস অনুযায়ী, মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তিশগড় ও তেলেঙ্গানায় আসন্ন বিধানসভা নির্বাচনে বিজেপির হয়ে প্রচারাকার্যেও যাবেন তিনি। এই চার রাজ্যে গুগলে সর্বাধিকবার সার্চড হয়েছেন যোগী আদিত্যনাথ। এছাড়া সম্প্রতি যোগী সরকার বদলে ফেলেছে ঐতিহ্যবাহী মোগলসরাই স্টেশনের নাম। নাম বদলে করেছে দীন দয়াল উপাধ্যায়। আগামী বছরের জানুয়ারি থেকে এলাহবাদে শুরু হচ্ছে অর্ধ কুম্ভ মেলা। তার আগেই এলাহবাদ স্টেশনের নাম বদলে ‘প্রয়াগরাজ’ করতে চাইছে রাজ্য। তার জন্যেও গুগলে প্রচুর সার্চড হয়েছেন যোগী।

প্রসঙ্গত, গোরখপুরের এক মন্দিরের প্রধান, যোগী আদিত্যনাথের সন্ন্যাসপূর্ব জীবনের নাম অজয় সিং বিস্ত। মুসলমান-বিরোধী মন্তব্য করে বারবার সংবাদ শিরোনামে এসেছেন তিনি। আদিত্যনাথ প্রথম থেকেই রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘ (আরএসএস), বিশ্ব হিন্দু পরিষদ (ভিএইচপি) এবং হিন্দু যুব বাহিনীর বড় মাপের এক ব্যক্তিত্ব। ১৯৯৮ সালে মাত্র ২৬ বছর বয়সে পূর্ব-উত্তর প্রদেশের গোরখপুর সংসদীয় আসনে প্রথম নির্বাচিত হন আদিত্যনাথ। তারপর থেকে সেই আসনেই এক নাগাড়ে পাঁচবার সাংসদ নির্বাচিত হন তিনি।