Tuesday, July 16, 2024
দেশ

ভারতকে টিকা তৈরির কাঁচামাল পাঠানো হবে: আমেরিকা

ওয়াশিংটন: এক বছর আগে নিষেধাজ্ঞা তুলে ‘বন্ধু’ তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অনুরোধ মেনে ৫ কোটি হাইড্রক্সিক্লোরোকুইন আমেরিকায় পাঠিয়েছিল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার ভারতের দরকার করোনার টিকা তৈরির কাঁচামাল। সেটা পেতে আমেরিকার নতুন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের দ্বারস্থ হয়েছিল ভারত। কিন্তু ভারতের দিকে সাহায্যের হাত না বাড়িয়ে বাইডেন প্রশাসন উল্টে টিকা তৈরির কাঁচামাল রফতানির (Vaccine Materials) উপর নিষেধাজ্ঞা জারি করেছিল।

এরপর তীব্র সমালোচনার মুখে পড়ে আমেরিকা। তাই তীব্র সমালোচনার মুখে সিদ্ধান্ত বদল করে আমেরিকা। মত বদলে রবিবার বাইডেন প্রশাসন জানিয়েছে, ভারতকে টিকা তৈরির কাঁচামাল পাঠাবে আমেরিকা। বিবৃতিতে বলা হয়েছে, সিরাম ইনস্টিটিউটে কোভিশিল্ড টিকা প্রস্তুত করার জন্য প্রয়োজনীয় কাঁচামাল শ্রীঘ্রই পাঠানো হবে।

আমেরিকা বিবৃতিতে আরও বলেছে, করোনা মোকাবিলায় ভারতকে পূর্ণ সহযোগিতা করবে তাঁরা। টিকা তৈরির কাঁচামালের পাশাপাশি করোনা চিকিৎসা সরঞ্জামও পাঠানো হবে। জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র এমিলি হর্ন এ কথা নিশ্চিত করেছেন।

এমিলি জানান, এ বিষয়ে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল এবং আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভানের মধ্যে কথা হয়েছে। ভারতের করোনা রোগীদের চিকিৎসার জন্য এবং স্বাস্থ্যকর্মীদের রক্ষা করার জন্য আমেরিকা সাহায্য করবে। শ্রীঘ্রই পিপিই কিট, র‌্যাপিড টেস্ট কিট, ওষুধের সরঞ্জাম, ভেন্টিলেটর পাঠানো হবে।

শনিবার আমেরিকার কংগ্রেসের ভারতীয় বংশোদ্ভূত সদস্য রাজা কৃষ্ণমূর্তি বাইডেন প্রশাসনের কাছে অ্যাস্ট্রাজেনেকার টিকা ভারতে পাঠানোর জন্য আর্জি জানান। তবে শুধু ভারত নয়, আরও বেশ কয়েকটি দেশে জরুরি ভিত্তিতে টিকা পাঠানোর আর্জি জানিয়েছিলেন তিনি।